"বিজ্ঞান মিথ্যে না বললেও মোদী বলেন", কোভিড মৃত্যু তথ্য নিয়ে কেন্দ্রকে খোঁচা রাহুলের

প্রায় ৪৭ লক্ষ মৃত্যু নথিভুক্ত হয়নি ভারতের কোভিড মৃত্যুর খাতায়-কলমের হিসেবে এমনটাই বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে।

Updated By: May 6, 2022, 04:24 PM IST
"বিজ্ঞান মিথ্যে না বললেও মোদী বলেন", কোভিড মৃত্যু তথ্য নিয়ে কেন্দ্রকে খোঁচা রাহুলের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করেছে, সেখানে বলা হয়েছে ভারতে করোনা কোপে 'প্রকৃত' মৃত্যুর সংখ্যায় গরমিল রয়েছে। প্রায় ৪৭ লক্ষ মৃত্যু নথিভুক্ত হয়নি ভারতের কোভিড মৃত্যুর খাতায়-কলমের হিসেবে এমনটাই বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে। আর এই পরিসংখ্যান নিয়েই এবার কেন্দ্রকে দুষেছেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। 

কংগ্রেস নেতার কথায়, "বিজ্ঞান মিথ্যে না বললেও প্রধানমন্ত্রী মোদী বলেন"৷ রাহুল গান্ধী এও বলেন যে, কোভিডের কারণে যাদের মৃত্যু হয়েছে সেই সকল পরিবারের পাশে থাকা উচিত সরকারের। এই প্রেক্ষিতে ট্যুইটারকেই হাতিয়ার করে নেন রাহুল। ট্যুইটে তিনি লেখেন, "কোভিড অতিমারীতে ৪৭ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। যে পরিবারগুলি তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের পাশে দাঁড়ানো উচিত কেন্দ্রের৷ ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া উচিত। বিজ্ঞানের হিসেব মিথ্যে না বললেও প্রধানমন্ত্রী মোদী বলেন।" 

যদিও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুসারে, সরকারী পরিসংখ্যানের ১০ গুণ এবং বিশ্বব্যাপী কোভিড মৃত্যুর প্রায় এক তৃতীয়াংশ মৃত্যু হয়েছে ভারতেই।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মানুষের মৃত্যুর পরিসংখ্যান নিয়ে সর্বশেষ একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সর্বশেষ এ প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাসে মৃতের মোট সংখ্যা সরকারি ডাটা অনুযায়ী যা, প্রকৃতপক্ষে মৃতের সংখ্যা তার প্রায় তিনগুণ। এর মধ্যে ভারতের পরিসংখ্যান উদ্বেগজনক। হু এর রিপোর্ট অনুসারে, দেশে মৃত্যুর যে সরকারি তথ্য প্রকাশিত হয়েছে তার চেয়েও ১০ গুণ বেশি মৃত্যু হয়েছে দেশে।

আরও পড়ুন, ভারতে কোভিডে 'আসল' মৃত্যু ১০ গুণ বেশি! WHO এর তথ্য নাকচ কেন্দ্রের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.