Rahul Gandhi: ২ বছরের জেল রাহুল গান্ধীর! সুরাতের আদালতে দোষী সাব্যস্ত কংগ্রেস নেতা

Surat Court Verdict: রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দিয়েছে সুরাত আদালত। মোদী উপাধি নিয়ে মন্তব্যের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন রাহুল গান্ধী। তবে আদালত রাহুল গান্ধীর জামিনও মঞ্জুর করেছে।

Updated By: Mar 23, 2023, 12:31 PM IST
Rahul Gandhi: ২ বছরের জেল রাহুল গান্ধীর! সুরাতের আদালতে দোষী সাব্যস্ত কংগ্রেস নেতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুরাতের আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে ২ বছরের কারাদণ্ড দিয়েছে। ২০১৯ সালে, রাহুল গান্ধী মোদী উপাধি নিয়ে মন্তব্য করেছিলেন। একই মামলায় আদালত রাহুল গান্ধীকে শাস্তি দিয়েছে। রাহুল গান্ধীর বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মানহানির মামলায় রায় দিয়েছে সুরাত আদালত। জানা গিয়েছে, সাজা ঘোষণার পরপরই রাহুল গান্ধী জামিনও পেয়েছেন। তবে সুরাত আদালত জামিন না দিলে রাহুল গান্ধী এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে যেতে পারতেন। এ ক্ষেত্রে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। উচ্চ আদালতে আবেদনের জন্য তাঁকে ৩০ দিনের সময় দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। 

কেন্দ্রীয় মন্ত্রীর প্রতিক্রিয়া

রাহুল গান্ধীকে মানহানির মামলায় আদালত দোষী সাব্যস্ত করার পরে, সুরাতের সাংসদ এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ বলেছেন যে রাহুল গান্ধীর বক্তব্যে কেবল সুরাতেই নয়, গুজরাটের পুরো ওবিসি সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ রয়েছে এবং তিনি আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানান। 

 

আরও পড়ুন: বড় সুখবর, যাত্রীদের জন্য এসি কোচে দারুণ সুবিধা ঘোষণা করল ভারতীয় রেল

কোন ধারায় মামলা দায়ের করা হয়?

এর আগে, রাহুল গান্ধীর আইনজীবী কিরিট পানওয়ালা বলেছিলেন যে গত সপ্তাহে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মার আদালত উভয় পক্ষের যুক্তি শুনেছেন এবং রায় ঘোষণার জন্য ২৩ মার্চের তারিখ নির্ধারণ করেছেন। রাহুল গান্ধীর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৪৯৯ এবং ৫০০ (মানহানি) ধারায় মামলা দায়ের করা হয়েছে। এর আগে ২০২১ সালের অক্টোবরে, রাহুল গান্ধী তার বক্তব্য রেকর্ড করতে সুরাত আদালতে হাজির হন।

আরও পড়ুন: Mamata Banerjee in Puri: পুরীতে মুখ্যমন্ত্রী, জগন্নাথ মন্দিরে পুজো দিলেন মমতা....

রাহুলের বিরুদ্ধে কে অভিযোগ দায়ের করেছে?

বিজেপি নেতা এবং বিধায়ক এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদী রাহুল গান্ধীর বিতর্কিত বক্তব্যের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে আয়োজিত জনসভায় রাহুল গান্ধী এই বক্তব্য দিয়েছিলেন বলে অভিযোগ।

 

কী বলছেন বিজেপি নেতারা

শীর্ষ কংগ্রেস নেতার বিরুদ্ধে আদালতের আদেশের প্রতিক্রিয়ায়, কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, যখনই রাহুল গান্ধী কিছু বলেন, তিনি দেশ এবং তার দলকে বিব্রত করেন। অন্যদিকে বিজেপি নেতা অমিত মালব্য ট্যুইট করে বলেছেন, 'আদালত রাহুল গান্ধীকে সমাজের একটি অংশকে লক্ষ্য করে তার বর্ণবাদী এবং মানহানিকর মন্তব্যের জন্য দোষী সাব্যস্ত করেছে। তিনি চটকদার এবং বিপজ্জনক, যার ভারত ও ভারতীয়দের উপহাস করায় কোনও সংকোচ নেই। তিনি সম্প্রতি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে ইউরোপ ও মার্কিন হস্তক্ষেপের জন্য আবেদন করেছিলেন… লজ্জাজনক।'

 

কী ট্যুইট করলেন রাহুল গান্ধী

এই ঘটনার পরে নিজেই ট্যুইট করেছেন রাহুল গান্ধী। মহাত্মা গান্ধীর একটি উদ্ধৃতি ট্যুইট করে লিখেছেন, 'আমার ধর্ম সত্য ও অহিংসার উপর প্রতিষ্ঠিত। সত্য আমার ঈশ্বর, অহিংসা তা পাওয়ার মাধ্যম।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.