Rahul Gandhi: উচ্চ আদালতে মিলল না স্বস্তি, জেলে যাবেন রাহুল গান্ধী? ফিরেবেনা সাংসদ পদ!

দোষী সাব্যস্ত হওয়ার সাজার উপর স্টে অর্ডার না দেওয়া তাঁর প্রতি অবিচার হবে না বলে আদালত জানিয়েছে। আদালত আরও জানিয়েছে, ‘সাজা স্থগিত করার কোনও যুক্তিসঙ্গত কারণ নেই। আদেশটি সঠিক এবং আইনী। অযোগ্যতা শুধুমাত্র সাংসদ এবং বিধায়কদের মধ্যে সীমাবদ্ধ নয়। এছাড়াও, আবেদনকারীর বিরুদ্ধে প্রায় দশটি মামলা বিচারাধীন আছে’।

Updated By: Jul 7, 2023, 12:08 PM IST
Rahul Gandhi: উচ্চ আদালতে মিলল না স্বস্তি, জেলে যাবেন রাহুল গান্ধী? ফিরেবেনা সাংসদ পদ!

ি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস নেতা রাহুল গান্ধীর জন্য একটি বড় ধাক্কা এসেছে শুক্রবার। শুক্রবার গুজরাট হাইকোর্ট তার ২০১৯ সালের মোদী উপাধি মন্তব্যের জন্য একটি মানহানির মামলায় তার আবেদন নাকচ করেছে। সেই আবেদনে তিনি নিজের দোষী সাব্যস্ত হওয়ার উপর স্থগিতাদেশ চেয়েছিলেন। তাঁর আবেদন নাকচ করে দায়রা আদালতের আদেশ বহাল রেখেছে উচ্চ আদালত। রায় ঘোষণার সময় আদালত বলেন, ‘আদেশটি যথাযথ ও আইনগত’।

দোষী সাব্যস্ত হওয়ার সাজার উপর স্টে অর্ডার না দেওয়া তাঁর প্রতি অবিচার হবে না বলে আদালত জানিয়েছে।

আদালত আরও জানিয়েছে, ‘সাজা স্থগিত করার কোনও যুক্তিসঙ্গত কারণ নেই। আদেশটি সঠিক এবং আইনী। অযোগ্যতা শুধুমাত্র সাংসদ এবং বিধায়কদের মধ্যে সীমাবদ্ধ নয়। এছাড়াও, আবেদনকারীর বিরুদ্ধে প্রায় দশটি মামলা বিচারাধীন আছে’।

আরও পড়ুন: Bengal Weather: প্রবল বৃষ্টির ভ্রুকুটি না প্রখর রোদ, কেমন থাকবে ভোটের দিনের আবহাওয়া?

জেলা জজ যত দ্রুত সম্ভব যোগ্যতার ভিত্তিতে আপিলের সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ জানিয়েছেন।

রাহুল গান্ধী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না পাশাপাশি সাংসদ হিসাবে তাঁর অযোগ্যতার সিদ্ধান্তকে স্থগিত করার আবেদন করতে পারবেন না।

মে মাসে, আদালত এই মামলায় রাহুল গান্ধীকে অন্তর্বর্তী সুরক্ষা অস্বীকার করেছিল এবং বিবেচনাধীন হিসেবে তাঁর আবেদনটি সংরক্ষণ করেছিল।

মোদী উপাধি মামলা

২৩ মার্চ, সুরাটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মা রাহুল গান্ধীকে একটি ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত করেছিলেন এবং তাকে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছিলেন।

আরও পড়ুন: WB Panchayat Election 2023: ফের বোমা-গুলি দিনহাটায়, গুলিবিদ্ধ ৩ বিজেপি এবং ১ তৃণমূল কর্মী

আদালত তাঁকে জামিন দেওয়ার পরে, গান্ধীর আইনজীবী, কিরিট পানওয়ালা, বিচারপতি সুরাটের আরপি মোগেরার অতিরিক্ত দায়রা আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিলের জন্য আবেদন করেছিলেন।

গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল তার মোদী উপাধি সংক্রান্ত বক্তব্যের জন্য। সেখানে তিনি বলেন, ‘কীভাবে সব চোরের সাধারণ উপাধি মোদী হয়ে গেল?’ বিজেপি বিধায়ক এবং গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদী এই অভিযোগ দায়ের করেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী এই মন্তব্য করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.