দূরপাল্লার ট্রেনের কম্বল সম্পর্কে আঁতকে ওঠার মতো তথ্য দিলেন রেল প্রতিমন্ত্রী

রেলের কম্বলের দুর্নাম বহু পুরনো। দূরপাল্লার সফরে একান্ত প্রয়োজনীয় কম্বল নিয়মিত কাচা হয় না বলে অভি‌যোগ উঠেছে বারেবারেই। গত বছর ক্যাগও এনিয়ে চমকে দেওয়ার মতো রিপোর্ট দিয়েছিল। তার পর এবার কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রীর কথা শুনলে চমকে উঠবেন।

Updated By: Feb 11, 2018, 08:15 PM IST
দূরপাল্লার ট্রেনের কম্বল সম্পর্কে আঁতকে ওঠার মতো তথ্য দিলেন রেল প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: রেলের কম্বলের দুর্নাম বহু পুরনো। দূরপাল্লার সফরে একান্ত প্রয়োজনীয় কম্বল নিয়মিত কাচা হয় না বলে অভি‌যোগ উঠেছে বারেবারেই। গত বছর ক্যাগও এনিয়ে চমকে দেওয়ার মতো রিপোর্ট দিয়েছিল। তার পর এবার কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রীর কথা শুনলে চমকে উঠবেন।

গত সপ্তাহে কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী রাজেন গোহিন একেবারে লোকসভায় দাঁড়িয়ে শুনিয়েছেন রেলের কম্বল কাহিনী। তিনি জানিয়েছেন, দূরপাল্লার ট্রেনে ব্যবহৃত বিছানার চাদর, বালিশের কভার প্রতিবার ব্যবহারের পর কাচা হলেও কম্বলের ক্ষেত্রে তা মানা হয় না। দু মাসে মাত্র একবার কম্বল লন্ড্রিতে ‌যায়।

আরও পড়ুন-রাশিয়ায় বিমান দুর্ঘটনায় মৃত কমপক্ষে ৭১

উল্লেখ্য, গত বছর ক্যাগ তার একটি রিপোর্টে জানিয়েছিল, রেল‌যাত্রীদের জন্য দেওয়া বেড শিট, পিলো কভার ও কম্বল কাচার ক্ষেত্রে কোনও নিয়মকানুনের ধার ধারে না রেলের অধিকাংশ জোন। বরং তারা কখনও পনেরো দিন কখনও একমাস আবার কখনও দুমাস অন্তর কম্বল লন্ড্রিতে পাঠায়।

ক্যাগের ওই রিপোর্টের পরও সেই একই ধারা চলে আসছে। ফলে এবার দূরপাল্লার সফরের সময়ে রেলের কম্বল গায়ে তোলার আগে দুবার ভাবার প্রয়োজন রয়েছে।

.