ট্রেনের পর এবার রেল স্টেশনও! বেসরকারিকরণের পথে হাঁটার ইঙ্গিত রেলমন্ত্রীর

আধুনিকীকরণ হয়ে গেলে তারপর বেসরকারি সংস্থার হাতে দেওয়ার জন্য ধাপে ধাপে সেই স্টেশনগুলিকে নিলাম করা হবে।

Updated By: Jul 21, 2020, 02:00 PM IST
ট্রেনের পর এবার রেল স্টেশনও! বেসরকারিকরণের পথে হাঁটার ইঙ্গিত রেলমন্ত্রীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক-একটা বিভাগ ব্যক্তিগত মালিকানায় হস্তান্তর করে ভারতীয় রেলকে ধীরে ধীরে বেসরকারিকরণের দিকে নিয়ে যেতে চলেছে কেন্দ্র। ১৫১টি প্যাসেঞ্জার ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার পর এবার কেন্দ্রীয় সরকার পরিকল্পনা রেল স্টেশনগুলিকে ঘিরে। এবার স্টেশনগুলিকেও বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার ভাবনা কেন্দ্রের। সোমবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল এমনই কথা জানিয়েছেন। 

বণিকসভা মার্চেন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (MCCI) আয়োজিত ওয়েবিনারে ভাষণ দিতে গিয়ে রেলমন্ত্রী জানিয়েছেন, ট্রেনে বেসরকারিকরণে ভাল সাড়া মিলেছে। তাই এবার রেল স্টেশনগুলিকে বেসরকারি সংস্থার হাতে দেওয়ার কথা ভাবছে। এর সপক্ষে ব্যাখা দিতে গিয়ে ভার্চুয়াল সভায় রেলমন্ত্রী বলেন, “রেল স্টেশনগুলির আধুনিকীকরণের পরিকল্পনা রয়েছে । আধুনিকীকরণ হয়ে গেলে তারপর বেসরকারি সংস্থার হাতে দেওয়ার জন্য ধাপে ধাপে সেই স্টেশনগুলিকে নিলাম করা হবে। পাশাপাশি ফ্রেট করিডর প্রকল্পের কাজের গতিও এবার বাড়ানো হবে।"
Indian Railway's Station Redevelopment Program to Build World ...

রেলমন্ত্রীর দাবি , করোনা ভাইরাসের কারণে এই কাজ কিছুটা ব্যাহত হয়েছে। আর এই ফ্রেট করিডর প্রকল্পের কাজের জন্য পশ্চিমবঙ্গে যে জমি দরকার সেই জমি পুরোটাই রাজ্য সরকার‌ প্রকল্পের জন্য হস্তান্তর করে দেবে 'Special Purpose Vehicle' সংস্থার হাতে। করোনার থাবায় প্রায় পাঁচ মাস থমকে গিয়েছে লোকাল এবং মেট্রো পরিষেবা। কবে চালু হবে রেল? এই প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী জানান, রাজ্য সরকারের অনুমোদন পেলেই কলকাতা মেট্রো পরিষেবা চালু হবে।