সব দায়িত্ব রাজ্যের, বিশেষ ট্রেনে পরিযায়ী শ্রমিকদের শুধু পৌঁছে দেবে রেল

তৃতীয় দফায় লকডাউন চালু হওয়ায় বাড়ি ফেরা নিয়ে আরও উদ্বেগ তৈরি হয় পরিযায়ী শ্রমিকদের মধ্যে। বিভিন্ন রাজ্যে কমপক্ষে কয়েক লক্ষ শ্রমিক এখনও ঘরছাড়া

Updated By: May 3, 2020, 04:04 PM IST
সব দায়িত্ব রাজ্যের,  বিশেষ ট্রেনে পরিযায়ী শ্রমিকদের শুধু পৌঁছে দেবে রেল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পরিযায়ী শ্রমিক, পর্যটক এবং পড়ুয়াদের ঘরে ফেরার জন্য বড়সড় পদক্ষেপ করল রেল। এক রাজ্য থেকে অন্য রাজ্যে তাঁদের পৌঁছে দিতে বিশেষ ট্রেনের ব্যবস্থা করল রেল। এর জন্য যাত্রীদের স্টেশনে গিয়ে টিকিট কাটতে হবে না। সংশ্লিষ্ট রাজ্য সরকার তার সম্পূর্ণ ব্যবস্থা নেবে। ওই বিশেষ ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘শ্রমিক ট্রেন’।

তৃতীয় দফায় লকডাউন চালু হওয়ায় বাড়ি ফেরা নিয়ে আরও উদ্বেগ তৈরি হয় পরিযায়ী শ্রমিকদের মধ্যে। বিভিন্ন রাজ্যে কমপক্ষে কয়েক লক্ষ শ্রমিক এখনও ঘরছাড়া। রেলের তরফে গতকাল একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যের জন্য নোডাল অফিসার নিযুক্ত করেছে রেল। যাত্রীদের যাত্রার উত্স এবং গন্তব্য যদি ভিন্ন রাজ্য হয়, তাহলে দুই রাজ্য আলোচনা করে নাম নথিভুক্ত করবে সে সব যাত্রীদের। উত্স-রাজ্য সেই তালিকা রেলের হাতে তুলে দেবে। সেই মতো টিকিট ছাপাবে রেল। এরপরই সেই টিকিট সংশ্লিষ্ট রাজ্যকে পৌঁছে দেওয়া হবে। তারাই যাত্রীদের মধ্যে টিকিট বণ্টন করবে টিকিটের ভাড়াও সংগ্রহ করবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন, জানুন কীভাবে পাওয়া যাবে টিকিট

পরিযায়ী শ্রমিকদের ফেরত পাঠানোর দায়িত্ব সম্পূর্ণ সংশ্লিষ্ট রাজ্যের, নির্দেশিকায় কার্যত রেল বুঝিয়ে দিয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, খাবার এবং জল সংশ্লিষ্ট রাজ্যকেই বহন করতে হবে। ১২ ঘণ্টার বেশি যাত্রা হলে তবেই রেল একবার খাবার দেবে বলে জানিয়েছে।  

.