হাই স্পিড ট্রেনের সম্পাদিত ভিডিও বানিয়ে ট্রোলড্ রেলমন্ত্রী

বিশেষজ্ঞদের দাবি, ভিডিয়োটিতে যথেচ্ছ সম্পাদনা করা হয়েছে। যা সত্যের অপলাপ ছাড়া কিছু নয়।  

Updated: Feb 11, 2019, 06:56 PM IST
হাই স্পিড ট্রেনের সম্পাদিত ভিডিও বানিয়ে ট্রোলড্ রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : বন্দে ভারত এক্সপ্রেসের ভুয়ো ভিডিয়ো পোস্ট করে টুইটারে তুমুল সমালোচনার মুখে পড়লেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। বিশেষজ্ঞদের দাবি, ভিডিয়োটিতে যথেচ্ছ সম্পাদনা করা হয়েছে। যা সত্যের অপলাপ ছাড়া কিছু নয়।  

দিন কয়েকের মধ্যেই আনুষ্ঠানিক ভাবে চলতে শুরু করবে দেশের সব থেকে দ্রুতগামী ট্রেন 'বন্দে ভারত এক্সপ্রেস'। তার আগে ট্রেনটির পরীক্ষামূলক দৌড়ের একটি ভিডিয়ো টুইট করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। টুইটে তিনি লেখেন...

'পাখি... না বিমান... দেখুন ‘মেক ইন ইন্ডিয়া’  প্রকল্পে তৈরি ভারতের প্রথম দ্রুতগতির ট্রেন ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের ঝোড়ো গতি”। ভিডিয়োটিতে দেখা যায় কুয়াশায় ঢাকা একটি স্টেশন দিয়ে প্রচণ্ড গতিতে ছুটে যাচ্ছে ঝাঁ চকচকে একটি ট্রেন। আর তারপরেই সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ঘিরে শুরু হয় ট্রলের বন্যা। অনেকেই দাবি করতে শুরু করেন, রেলমন্ত্রীর পোস্ট করা ভিডিওটি আসলে সম্পাদিত। ভিডিয়োটি ফাস্ট ফরোয়ার্ড করে বাড়ানো হয়েছে ট্রেনের গতি। রেলমন্ত্রীর কথা মতো ট্রেনটি আদৌ বিমান বা পাখির গতিতে চলছিল কিনা তাই নিয়ে উঠছে প্রশ্ন। দেখে নিন সেই ভিডিও-

এর একটু বাদেই অভিষেক জয়সওয়াল নামে জনৈক টুইটার ব্যবহারকারী ভিডিয়োটি তাঁর তোলা বলে দাবি করেন। সেই সাথে পোস্ট করেন নিজের বানানো একটি ইউটিউব ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে, ট্রেনটি গতি রেলমন্ত্রীর টুইট করা ভিডিয়োর অর্ধেক।

এই ভিডিওটি পোস্ট হওয়ার পরেই আরও বাড়ে বিতর্ক। 'হাই স্পিড ট্রেন’ না কি’ হাই স্পিড ভিডিও’ তাই নিয়ে মজা করতে দেখা গিয়েছে অনেককে।  

ভিডিয়োটি শেয়ার করে মসকরার পাত্র হন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবও। অনেকেই ট্রেন ১৮ উদ্যোগের প্রশংসা করলেও গোটা ‘মেক ইন ইন্ডিয়া’প্রকল্পের সত্যতা ঘিরেও প্রশ্ন তুলেছেন।