বহু ঢক্কা-নিনাদ করে পর্বতের মুষিক প্রসব, প্রতিরক্ষা যন্ত্রাদি আমদানিতে নিষেধাজ্ঞা নিয়ে রাজনাথকে কটাক্ষ চিদম্বরমের

দেশীয় শিল্পকে চাঙ্গা করতে ও আত্মনির্ভর ভারত-এর পথে পা বাড়াতে কেন্দ্র ১০১টি প্রতিরক্ষা যন্ত্রাদি আমদানির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে বলে ঘোষণা করেছে কেন্দ্র।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 9, 2020, 04:58 PM IST
বহু ঢক্কা-নিনাদ করে পর্বতের মুষিক প্রসব, প্রতিরক্ষা যন্ত্রাদি আমদানিতে নিষেধাজ্ঞা নিয়ে রাজনাথকে কটাক্ষ চিদম্বরমের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: এই অতিমারীর সময়েও 'আত্মনির্ভর ভারত'-এর কথা বারবারই বলেছেন প্রধানমন্ত্রী। সে দিকেই এক কদম বাড়াল প্রতিরক্ষা মন্ত্রক।

দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যবহৃত ১০১টি যন্ত্রাদি আর বিদেশ থেকে আমদানি করা হবে না। এমনটাই আজ জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী  রাজনাথ সিং। যার অর্থ পরবর্তী ৬-৭ বছরের মধ্যে দেশীয় সংস্থাগুলি প্রায় ৪ লক্ষ কোটি টাকার কাজ হাতে পাবে। এমনও ঘোষণা করেছেন রাজনাথ।

আরও পড়ুন-প্রতিরক্ষায় "আত্ম নির্ভর" ভারত!  ১০১ যন্ত্রাদির আমদানির উপর নিষেধাজ্ঞা কেন্দ্রের

এদিকে, রাজনাথের ওই ঘোষণাকে জোরদার কটাক্ষ করলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। রবিবার তিনি রাজনাথের ওই ঘোষণাকে ঢক্ক-নিনাদ বলে উল্লেখ করেন। তিনি বলেন, সকালে প্রতিরক্ষামন্ত্রী বড় ঘোষণা করবেন বলে জানান। কিন্তু শেষপর্যন্ত দেখা গেল তা পর্বতের মুষিক প্রসব।

চিদম্বরম বলেন, প্রতিরক্ষা সরঞ্জামের প্রধান আমদানিকারী হল প্রতিরক্ষা মন্ত্রক। তাই আমদানির ওপরে যে কোনও নিষেধাজ্ঞা নিজের ওপরেই নিষেধাজ্ঞা জারি করা। প্রতিরক্ষামন্ত্রী তাঁর রবিবারের ঐতিহাসিক ঘোষণায় যা বলেছেন তা তাঁর মন্ত্রকের একজন আধিকারিকের কাজ।

আরও পড়ুন-আর মাত্র ২ দিনের অপেক্ষা! বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম করোনার টিকা!

প্রাক্তন অর্থমন্ত্রী আরও বলেন, আমদানির ওপরে নিষেধাজ্ঞা অনেক বড় কথা। এর অর্থ আমরা কিছু সরঞ্জাম ২-৪ বছরের মধ্যে তৈরি করে ফেলব। তার পর ওইসব সরঞ্জাম আমদানি বন্ধ করে দেব।

উল্লেখ্য দেশীয় শিল্পকে চাঙ্গা করতে ও আত্মনির্ভর ভারত-এর পথে পা বাড়াতে কেন্দ্র ১০১টি প্রতিরক্ষা যন্ত্রাদি আমদানির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে বলে ঘোষণা করেছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে কামান, অ্যাসল্ট রাইফেল, মালবাহী কপ্টারের মতো যন্ত্রাদি। রবিবার রাজনাথ সিং টুইট করেন, আত্মনির্ভর ভারত-এর দিকে জোরাল কদম বাড়াতে তৈরি প্রতিরক্ষা মন্ত্রক।

.