তৃণমূলের ভোটে রাজ্যসভায় খনি বিল পাশ করল বিজেপি

রাজ্যসভায় খনি ও খনিজ সম্পদ বিল পাশ করিয়ে নিল মোদী সরকার। বাজেট অধিবেশনের প্রথমার্ধের শেষ দিনে পাশ হল সংশোধিত খনি বিল। প্রধান বিরোধী দল কংগ্রেস এবং বাম দলগুলির লাগাতার বিরোধিতা সত্ত্বেও সংসদের উচ্চকক্ষে খনি বিলটি পাশ করানো গেল মূলত তৃণমূলের জন্যই। ধ্বনিভোটে পাশ হওয়া বিলটির পক্ষে ভোট দেয় তৃণমূল। পক্ষে ভোট দেয় এআইডিএমকে, বিএসপি, এসপি এবং বিজেডিও। তবে বিলের বিরোধিতায় আজ ওয়াকআউট করে জেডিইউ। এবার লোকসভায় পাঠানো হবে বিলটি। রাজ্যসভায় বিলটি পাশের আগেই কক্ষ থেকে বেরিয়ে যায় জনতা দলের ১২ জন সাংসদ। রাজ্য সভায় এনডিএ জোটের সাংসদ সংখ্যা ৫৭ জন।  কংগ্রেসের রয়েছে ৬৯ জন। এতদ সত্ত্বেও সরকার বিলের পক্ষে মোট ১১২ জনের সমর্থন অর্জন করেছে, যেখানে বিলের বিরোধীতায় মাত্র ৬৮ টি ভোট পরে।    

Updated By: Mar 20, 2015, 03:37 PM IST
তৃণমূলের ভোটে রাজ্যসভায় খনি বিল পাশ করল বিজেপি

ওয়েব ডেস্ক: রাজ্যসভায় খনি ও খনিজ সম্পদ বিল পাশ করিয়ে নিল মোদী সরকার। বাজেট অধিবেশনের প্রথমার্ধের শেষ দিনে পাশ হল সংশোধিত খনি বিল। প্রধান বিরোধী দল কংগ্রেস এবং বাম দলগুলির লাগাতার বিরোধিতা সত্ত্বেও সংসদের উচ্চকক্ষে খনি বিলটি পাশ করানো গেল মূলত তৃণমূলের জন্যই। ধ্বনিভোটে পাশ হওয়া বিলটির পক্ষে ভোট দেয় তৃণমূল। পক্ষে ভোট দেয় এআইডিএমকে, বিএসপি, এসপি এবং বিজেডিও। তবে বিলের বিরোধিতায় আজ ওয়াকআউট করে জেডিইউ। এবার লোকসভায় পাঠানো হবে বিলটি। রাজ্যসভায় বিলটি পাশের আগেই কক্ষ থেকে বেরিয়ে যায় জনতা দলের ১২ জন সাংসদ। রাজ্য সভায় এনডিএ জোটের সাংসদ সংখ্যা ৫৭ জন।  কংগ্রেসের রয়েছে ৬৯ জন। এতদ সত্ত্বেও সরকার বিলের পক্ষে মোট ১১২ জনের সমর্থন অর্জন করেছে, যেখানে বিলের বিরোধীতায় মাত্র ৬৮ টি ভোট পরে।    

রাজ্যসভার অনেক আগেই লোকসভায় বিলটি পাশ করিয়ে নিয়েছিল এনডিএ সরকার।  লোকসভায় বিলটির পক্ষে ভোট দিয়েছিলেন ১১৭ জন সাংসদ। বিপক্ষে ভোট দিয়েছিলেন ৬৯ জন সাংসদ। দেশের আর্থিক উন্নয়নের কথা সামনে রেখেই এই বিলটি পাশ করাল বিজেপি সরকার।    

.