'রতন' হারিয়ে নেহরুকে স্বপ্নভঙ্গের পত্র দিয়েছিলেন JRD; অতীতে ফিরে আবেগমথিত Tata

১৯৩২ সালে নিজে বিমান উড়িয়ে ভারতীয় উড়ান সংস্থার জন্ম দেন জেআরডি।

Updated By: Oct 8, 2021, 11:49 PM IST
'রতন' হারিয়ে নেহরুকে স্বপ্নভঙ্গের পত্র দিয়েছিলেন JRD; অতীতে ফিরে আবেগমথিত Tata

নিজস্ব প্রতিবেদন: ৬৮ বছর পর ঘরে ফেরা। ১৯৫৩ সালে  জাতীয়করণের টাটাদের হাতছাড়া হয় এয়ার ইন্ডিয়া। ২০২১-এ সেই এয়ার ইন্ডিয়ার মালিকানা ফের টাটা গোষ্ঠীর হাতে।  এয়ার ইন্ডিয়া হারিয়ে ক্ষোভে তত্‍কালীন প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন জেআরডি। এদিন এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের পর অতীতে ফিরে রতন টাটার বার্তা,''জেআরডি থাকলে খুশিতে আত্মহারা হতেন।''  

১৯৩২ সালে নিজে বিমান উড়িয়ে ভারতীয় উড়ান সংস্থার জন্ম দেন জেআরডি। ১৯৩২ সালে তৈরি হয় টাটা এয়ারলাইন্স। ১৯৪৬- এ এয়ার ইন্ডিয়া নামে শুরু হয় উড়ান পরিষেবা। ১৯৪৮ সালে ইউরোপে বিমান চালানো শুরু করল এয়ার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল। ১৯৫৩ সালেই এয়ার ইন্ডিয়ার জাতীয়করণ করে সংস্থার মালিকানা হাতে নেয় কেন্দ্র। এই সিদ্ধান্ত নিয়েই ক্ষোভ জানিয়েছিলেন জেআরডি।

১৯৫৪ সালের শীতকাল। তত্‍কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর কাছে এল এক ভারতীয় শিল্পপতির চিঠি। তিনি প্রধানমন্ত্রীর বন্ধুও বটে। তবে চিঠি জুড়ে শুধুই ক্ষোভ আর বিস্ময়। এয়ার ইন্ডিয়ার রাষ্ট্রায়ত্তকরণের পর জেআরডি লিখেছিলেন,''এয়ার ইন্ডিয়া বিমান সংস্থা নয়, একটা স্বপ্ন। আমরা এই স্বপ্ন দেখেছিলাম। স্বপ্নটা সবার মধ্যে ছড়িয়ে দিতে চেয়েছিলাম। আমাদের সেটা করতে দেওয়া হল না।''

'মহারাজা'কে ফিরে পেয়ে দৃশ্যতই আবেগতাড়িত রতন টাটা। তাঁর কথায়,''জেআরডি টাটার নেতৃত্বে বিশ্বের কদর আদায় করে নিয়েছিল এয়ার ইন্ডিয়া। সেই হৃতসম্মান পুনরুদ্ধার করার সুযোগ পেয়েছে টাটারা। আজ জেআরডি থাকলে খুশিতে আত্মহারা হতেন।'' তিনি জানিয়েছেন,''এয়ার ইন্ডিয়ার দরপত্র পেয়েছে টাটা গ্রুপ। এটা দারুণ খবর। বিমান শিল্পে টাটা গ্রুপের কাছে বড় সুযোগ রয়েছে।'' অতীতেও ফিরে গিয়েছেন টাটা।

১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া জাতীয়করণকে যুগোপযোগী সিদ্ধান্ত বলে দাবি করেছিল কেন্দ্র। ২০২১-তে এসে সেই সংস্থা ঘাড় থেকে নামাতে পেরে হাঁফ ছেড়ে বাঁচল মোদী সরকার।  বহু চেষ্টা আর ৪ বছরের অপেক্ষার পর অবশেষে ঋণে জর্জরিত সংস্থার ভার কমাতে সাফল্য এল।  

 

মাথায় ৭০ হাজার কোটির ঋণের বোঝা।  দিনে ২০ কোটি টাকা লোকসান। প্রয়োজনের তুলনায় বেশি কর্মী।  এতকিছু সত্ত্বেও এয়ার ইন্ডিয়ার সম্ভাবনাও কম নয়। এয়ার ইন্ডিয়ার হাতে ১১৭টি বড় বিমান। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কাছে আছে ২৪টি ছোট উড়ান। ভারত থেকে বিদেশে উড়ানের প্রায় ৫১% এয়ার ইন্ডিয়ার দখলে। বিদেশের ৯০টি বিমানবন্দরে ৯০০ স্লট রয়েছে সংস্থার। ২০১৫ সাল থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথভাবে ভিস্তারা সংস্থা তৈরি করে টাটারা।  এবার ভারতের আকাশের মহারাজের দখল নিয়ে বাকিদের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল তারা। 

আরও পড়ুন- টিকা নেওয়া ভারতীয়দের কোয়ারিন্টিন নয়, Modi সরকার পাল্টা দিতেই পথে এল Britain

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.