RBI Monetary Policy: রেপোরেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক, অনলাইন ব্যাঙ্কিংয়ে বড় পরিবর্তন ঘোষণা

অষ্টম দফাতেও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক।

Updated By: Oct 8, 2021, 01:18 PM IST
RBI Monetary Policy: রেপোরেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক, অনলাইন ব্যাঙ্কিংয়ে বড় পরিবর্তন ঘোষণা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অষ্টম দফাতেও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক। মনিটারি পলিসি কমিটির বৈঠক শেষে এই ঘোষণা করেছেন গভর্নর শক্তিকান্ত দাস। বর্তমানে রেপো রেট ৪ শতাংশেই অপরিবর্তিত রইল এবং রিভার্স রেপো রেটও ৩.৫ শতাংশে অপরিবর্তিত রাখা হল। এই নিয়ে আট দফা রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল দেশের শীর্ষ ব্যাঙ্ক। 

এর আগে গত অগাস্ট মাসে রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট নিয়ে ঘোষণা করেছিল। সেবার টানা সাত বারের জন্য করোনাকালে রেপোরেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। একদিকে করোনার ধাক্কায় বিধ্বস্ত অর্থনীতিকে চাঙ্গা করার চ্যালেঞ্জ, অন্যদিকে, মুদ্রাস্ফীতিজনিত চাপের মধ্যে দেশের সার্বিক অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

আরও পড়ুন, Gurmeet Ram Rahim: রনজিৎ সিং খুনের মামলা অভিযুক্ত ডেরা প্রধান গুরমিত রাম রহিম

লকডাউনের জেরে দেশের অর্থনীতি যে বিপুল ধাক্কার মুখে পড়েছিল, তা সামাল দিতেই রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখা হচ্ছিল। অন্যদিকে টাকার দাম কমে যাওয়া নিয়েও রয়েছে বহু ধরনের সমস্যা। সেই সমস্ত চ্যালেঞ্জকে সঙ্গে নিয়েই রিজার্ভ ব্যাঙ্কের আসন্ন নীতি নির্ধারণ করে মনিটারি পলিসি।

ভারতে অনলাইন ব্যাঙ্কিংয়ে মাধ্যমে যে কোনও জায়গায়, যে কোনও সময় টাকা পাঠানো যেতে পারে, কিন্তু টাকা পাঠানোর পদ্ধতি ভিন্ন ভিন্ন। অনলাইন ব্যাঙ্কিং থেকে অর্থ স্থানান্তর করার তিনটি উপায় রয়েছে, যার মাধ্যমে রয়েছে IMPS, NEFT, RTGS। আইএমপিএস পরিষেবার ক্ষেত্রে এখন গ্রাহকরা একদিনে ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। আগে এই সীমা ছিল ২ লক্ষ টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.