ডিজিটাল আদানপ্রদান ২৪ ঘণ্টাই, রেপো রেট নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা আরবিআইয়ের

এ বছরের দ্বিতীয় অর্ধে অর্থনীতি অনেকটা ভাল জায়গায় এসে পৌঁছেছে।

Updated By: Dec 4, 2020, 04:16 PM IST
ডিজিটাল আদানপ্রদান ২৪ ঘণ্টাই, রেপো রেট নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা আরবিআইয়ের

নিজস্ব প্রতিবেদন: 'মানিটারি পলিসি কমিটি' (এমপিসি) আরবিআইয়েরই একটি কমিটি। আরবিআইয়ের গভর্নরই এই কমিটির প্রধান হন। ফলে সেই পদে অধিষ্ঠিত শক্তিকান্ত দাসই 'মানিটারি পলিসি কমিটি'র মাথা। তিনি আজ, শুক্রবার রেপো রেট সংক্রান্ত এমপিসি'র সিদ্ধান্ত ঘোষণা করলেন। যে ধরনের মুদ্রাস্ফীতি বাজারে রয়েছে তারই সাপেক্ষে যে-রেট আগে থেকেই বাঁধা ছিল সেটাই অপরিবর্তিত রইল, জানালেন তিনি। যদিও অর্থনীতির অবস্থা এখনও ভাল হয়নি। তবে তাঁর পর্যবেক্ষণ সেটা ভালোর দিকে যাচ্ছে। 

রেপো রেট হল 'বেঞ্চমার্ক রিপারচেজ রেট'। যেটা ৪ শতাংশ । ঘটনাচক্রে 'রিভার্স রেপো রেট' ৩.৩৫ শতাংশ। মিডিয়াকে উদ্দেশ্য করে শক্তিকান্ত জানান, এমপিসি মনে করছে পরিস্থিতির বদল ঘটবে। এ বছরের দ্বিতীয় অর্ধে অর্থনীতি অনেকটা ভাল জায়গায় এসে পৌঁছেছে। প্রথম অর্ধে অর্থনীতি ২৩.৯ শতাংশ সংকুচিত হয়েছে। তবে দ্বিতীয় অর্ধে সংকোচনহার ৭.৫ শতাংশ। এমপিসি ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত  ৪ শতাংশ বার্ষিক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে কিছু বিধি আরোপ করেছে। যা সর্বোচ্চ হবে ৬, সর্বনিম্ন ২। 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আরও জানাল, দেশ জুড়ে  'আরটিজিএস' (RTGS:টার্ম  রিয়্যাল-টাইম গ্রস সেটলমেন্ট) পরিষেবা ২৪ ঘণ্টার জন্যই পাওয়া যাবে ৷ এর মাধ্যমে সুরক্ষিত ভাবে ডিজিটাল ট্রানজাকশন করা যাবে ৷

আরও পড়ুন: ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি, জানাল আইএমএফ

.