নতুন বছরে কি যত খুশি টাকা তুলতে পারবেন?

নোট বাতিলের সিদ্ধান্তের পর ৫০ দিনের সময়সীমা, তারপর 'অর্থনৈতিক জরুরী অবস্থা' থেকে একেবারে স্বাভাবিক হবে লেনদেন, এমনটাই দাবি করেছিলেন দেশের প্রধানমন্ত্রী। সত্যিই কী এমনটা হবে, নাকি কেবল প্রতিশ্রুতি হয়েই থেকে যাবে মোদী উবাচ? নতুন বছরে টাকা পয়সার লেনদেন যতটা স্বাভাবিক হবে বলে সরকার দাবি করছে, ততটাও স্বাভাবিক হবে না বলেই মনে করেছেন ব্যাঙ্ক কর্মীরা। ৫০ দিনের সময়সীমায় যে পরিমাণ গতি ব্যাঙ্কিং সার্ভিসে আনা দরকার তা দিতে ব্যর্থ হয়েছে ব্যাঙ্ক। জোগান নেই পর্যাপ্ত পরিমাণ টাকারও। এখনও অচলাবস্থা কাটেনি এটিএমেও। গোটা দেশকে পুরোপুরি ডিজিটাল ব্যাঙ্কিংয়ে সাবলীল করতেও সময় লাগবে। এমন অবস্থায় ব্যাঙ্ক কর্মীদের একাংশ মনে করেছেন, যেমন চলছে তেমনই চলবে। আরও পড়ূন- উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ? 

Updated By: Dec 26, 2016, 08:27 PM IST
নতুন বছরে কি যত খুশি টাকা তুলতে পারবেন?

ওয়েব ডেস্ক: নোট বাতিলের সিদ্ধান্তের পর ৫০ দিনের সময়সীমা, তারপর 'অর্থনৈতিক জরুরী অবস্থা' থেকে একেবারে স্বাভাবিক হবে লেনদেন, এমনটাই দাবি করেছিলেন দেশের প্রধানমন্ত্রী। সত্যিই কী এমনটা হবে, নাকি কেবল প্রতিশ্রুতি হয়েই থেকে যাবে মোদী উবাচ? নতুন বছরে টাকা পয়সার লেনদেন যতটা স্বাভাবিক হবে বলে সরকার দাবি করছে, ততটাও স্বাভাবিক হবে না বলেই মনে করেছেন ব্যাঙ্ক কর্মীরা। ৫০ দিনের সময়সীমায় যে পরিমাণ গতি ব্যাঙ্কিং সার্ভিসে আনা দরকার তা দিতে ব্যর্থ হয়েছে ব্যাঙ্ক। জোগান নেই পর্যাপ্ত পরিমাণ টাকারও। এখনও অচলাবস্থা কাটেনি এটিএমেও। গোটা দেশকে পুরোপুরি ডিজিটাল ব্যাঙ্কিংয়ে সাবলীল করতেও সময় লাগবে। এমন অবস্থায় ব্যাঙ্ক কর্মীদের একাংশ মনে করেছেন, যেমন চলছে তেমনই চলবে। আরও পড়ূন- উগ্র দক্ষিণপন্থার হাতেই কী ভারতে বোনা হল নয়া সাম্যবাদের বীজ? 

 

সপ্তাহে ২৪ হাজার টাকাই সর্বাধিক তোলা যাবে ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিস থেকে, এটিএম থেকেও টাকা তোলার যে সীমাবদ্ধতা রয়েছে (সর্বাধিক ২৫০০ টাকা) সেটাই নতুন বছরের বেশ কিছুদিন ধরে অপরিবর্তিত থাকবে বলেই মনে করছেন ব্যাঙ্ক কর্মীদের একাংশ। 

.