Chandrayaan-3: চাঁদে সালফার-সহ একাধিক খনিজ খুঁজে পেল প্রজ্ঞান, হাইড্রোজেনের সন্ধানে চলছে জোর তল্লাশি

Chandrayaan-3: সৌরশক্তিতে বলীয়ান ৬ চাকার রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে ঘুরের ঘুরে ছবি পাঠাবে ল্যান্ডার বিক্রমে। সেখান থেকে সেইসব ছবি অরবিটার হয়ে চলে আসবে ইসরোয়। ছবি তোলার পাশাপাশি বিভিন্ন রকম পরীক্ষানিরীক্ষার ফলাফল পৃথিবীতে পাঠাবে প্রজ্ঞান

Updated By: Aug 29, 2023, 09:06 PM IST
Chandrayaan-3: চাঁদে সালফার-সহ একাধিক খনিজ খুঁজে পেল প্রজ্ঞান, হাইড্রোজেনের সন্ধানে চলছে জোর তল্লাশি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  রবিবার চাঁদের মাটিতে একটি বড়সড় গহ্বরের মুখোমুখি হয়েছিল রোভার প্রজ্ঞান। কিন্তু গহ্বরের তিন মিটার আগে থেকেই তার উপস্থিতি টের পেয়ে সেটি এড়িয়ে যায় রোভার। এর পরেই এল সাফল্য। চাঁদের দক্ষিণ মেরুতে মুন ওয়াকের সময়ে সেখানে সালফারের সন্ধান পেল প্রজ্ঞান।

আরও পড়ুন-এটাই হল 'ইন্ডিয়া'-র দম, রান্নার গ্যাসের দাম কমতেই সরব মমতা

প্রজ্ঞানে রয়েছে লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ(LIBS)। এই যন্ত্রটির সাহায্যে বিশ্লেষণ করেই কোনও রাসায়নিকের হদিস করে প্রজ্ঞান। এলআইবিএস-এ থাকা শক্তিশালী লেজার রশ্মি ফেলা হয় চাঁদের মাটিতে থাকা মাটি ও পাথরে। এর ফলেই তৈরি হয় প্লাজমা। সেখান থেকেই কোনও রাসায়নিক ও খনিজ চিহ্নিত করা হয়।

ইসরোর তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে এখনওপর্যন্ত চাঁদের মাটিতে পাওয়া গিয়েছে অ্যালুমিনিয়াম, সালফার, ক্যালসিয়াম, আয়রন, ক্রেমিয়াম ও টাইটেনিয়ামের মতো ধাতুর উপস্থিতি। আরও বিস্তারিত পরীক্ষা করে মিলেছে ম্যাঙ্গানিজ, সিলিকন ও অক্সিজেন। তবে হাইড্রোজেন রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট চাঁদের মাটিতে ঘোরাফেরা করার সময়ে ৪ মিটার ব্যাসের একটি গহ্বরের মুখোমুখি হয় প্রজ্ঞান। কিন্তু সেই গহ্বরের কিনারার ৩ মিটার আগে থেকেই সেটিকে চিনতে পেরে যায় প্রজ্ঞান। তার পরই সে দ্রুত তার পথ বদল করে নেয়।

সৌরশক্তিতে বলীয়ান ৬ চাকার রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে ঘুরের ঘুরে ছবি পাঠাবে ল্যান্ডার বিক্রমে। সেখান থেকে সেইসব ছবি অরবিটার হয়ে চলে আসবে ইসরোয়। ছবি তোলার পাশাপাশি বিভিন্ন রকম পরীক্ষানিরীক্ষার ফলাফল পৃথিবীতে পাঠাবে প্রজ্ঞান।

ইতিমধ্যেই চাঁদের মাটির তাপমাত্রার কীরকম ওঠানামা তা ইসরোয় পাঠিয়েছে প্রজ্ঞান। মাটির ১০ সেন্টিমিটার গভীরতায় গিয়ে চাঁদের মাটির তাপমাত্রা মাপতে পারে প্রজ্ঞান। গত ২৩ আগস্ট চাঁদের মাটিতে পা রাখে প্রজ্ঞান। আর সঙ্গে সঙ্গেই দুনিয়ার মহাকাশ গবেষণার ইতিহাসে মাইল ফলক তৈরি হয়ে যায়। ভারতই হল একমাত্র দেশ যে চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম পা রাখল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.