RSS-এ বড় রদবদল, পূর্ব ভারতের দায়িত্ব থেকে সরানো হল প্রদীপ জোশীকে

দক্ষিণবঙ্গ ও কলকাতার দায়িত্বেও পরিবর্তন। 

Updated By: Jul 11, 2021, 10:35 PM IST
  RSS-এ বড় রদবদল, পূর্ব ভারতের দায়িত্ব থেকে সরানো হল প্রদীপ জোশীকে

নিজস্ব প্রতিবেদন: RSS-এ গুরুত্বপূর্ণ রদবদল। বাংলা তথা পূর্ব ভারতের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হল ক্ষেত্র প্রচারক প্রদীপ জোশীকে। সূত্রের খবর, প্রদীপ জোশীকে নিয়ে বঙ্গ বিজেপির একাংশে মধ্যে দীর্ঘদিন ধরেই ক্ষোভ ছিল। সম্ভবত সেজন্যই তাঁকে সরানোর সিদ্ধান্ত নিল RSS।

জানা গিয়েছে, রবিবার চিত্রকোটে RSS-এর একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয় এবং সেখানেই পূর্ব ভারতের সংগঠনে বড়সড় রদবদলের সিদ্ধান্ত নেওয়া হয়। রদবদলের ঘোষণা করেন অখিল RSS-এর শীর্য কার্যকর্তা দত্তাত্রেয় জি হোসবলে। আরএসএস সূত্রে খবর, পূ্র্ব ভারতের দায়িত্ব থেকে সরিয়ে প্রদীপ জোশী চণ্ডিগড়ে RSS-এর সহ-সম্পর্ক প্রমুখ করা হয়েছে। তাঁর জায়গায় বাংলার দায়িত্ব আনা হয়েছে রমাপদ পালকে। পূর্ব ক্ষেত্রের প্রচারক করা হয়েছে তাঁকে। জলধর মাহাতকে করা হয়েছে কলকাতার সহ-ক্ষেত্র প্রচারক এবং দক্ষিণবঙ্গের প্রান্ত প্রচারক করা হয়েছে প্রশান্ত ভট্টকে। 

আরও পড়ুন: নজরে নাড্ডা-দিলীপ বৈঠক, আলোচনার কেন্দ্রবিন্দু বঙ্গ বিজেপির 'সমস্যা'

আরও পড়ুন: কার মুকুটে শোভা পাবে 'পদ্ম', ঠিক করুন আপনিই: দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রীর

রাজ্য বিজেপি সূত্রে খবর, প্রদীপ জোশীর উপর বাংলার আদি বিজেপির নেতা-কর্মীর অনেকেই ক্ষুব্ধ ছিলেন। একুশের বিধানসভা ভোটে বিজেপি আশানুরূপ ফলাফল না করায় সেই ক্ষোভ আরও চড়া হয়। বঙ্গ বিজেপির একাংশের অভিযোগ ছিল, প্রদীপ জোশীর মদতেই সংগঠনে তৃণমূল থেকে আসা নেতাদের প্রভাব দ্রুত বাড়ছিল। এ রাজ্যে সরকার গড়ার স্বপ্ন দেখা বিজেপি, মাত্র ৭৭ আসনে জয় লাভ করলে, প্রদীপের বিরূদ্ধে জোরদার আওয়াজ তোলে বিজেপির ওই বিক্ষুব্ধ অংশ। এমনকি RSS-এ বিদ্যুৎ মুখোপাধ্যায়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত অংশও প্রদীপকে নিয়ে খুশি ছিলেন না। দিন কয়েক আগেই রাজ্য বিজেপির সহ-সাধারণ সম্পাদক (সংগঠন)-এর পদ থেকে সরিয়ে দেওয়া হয় কিশোর বর্মনকে (Kishor Barman)। একুশের বিধানসভা ভোটে গেরুয়া শিবিরের আশানুরূপ ফল না হওয়ায় রাজ্য বিজেপিতে আরও বড় রদবদলের আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে তার আগের পূর্ব ভারতে RSS-এর সংগঠনেও বড় রদবদল হয়ে গেল।

.