Aaadhar Card Rule: আধার থেকে ড্রাইভিং লাইসেন্স, ১ জুন থেকে লাগু হচ্ছে এইসব নতুন নিয়ম

Aaadhar Card Rule: অনেকে আধার কার্ড আপডেট করার চেষ্টা করছেন। ওই কাজ করা যাবে ১৪ জুন পর্যন্ত। অনলাইনে আধার আপডেট করে নেওয়া যাবে।  

Updated By: May 29, 2024, 07:16 AM IST
Aaadhar Card Rule: আধার থেকে ড্রাইভিং লাইসেন্স, ১ জুন থেকে লাগু হচ্ছে এইসব নতুন নিয়ম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী ১ জুন থেকে বদলে যাচ্ছে বেশকিছু ক্ষেত্রে নিয়ম। মাসের শুরুতেই জেনে রাখা ভালো আগামী মাস থেকে আধার, ড্রাইভিং লাইসেন্স, এলপিজি সিলিন্ডারের ব্যবহারের ক্ষেত্রে নতুন কী নিয়ম চালু হচ্ছে। জেনে নিন  জুন মাসে ব্যাঙ্কের ছুটি সম্পর্কেও।

আরও পড়ুন-মঞ্চে রত্না, বেহালায় গিয়ে নাম না করে শোভনের প্রশংসা মমতার!

ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে নতুন কিছু নিয়ম কানুন লাগুর কথা ঘোষণা করেছে সড়ক পরিবহণ মন্ত্রক। ১ জুন থেকে কেউ ড্রাইভিং লাইসেন্স পেতে চাইলে তিনি কোনও বেসরকারি জায়গায় ড্রাইভিং টেস্টে দিতে পারবেন। ওইসব টেস্ট সেন্টারের সরকারি অনুমোদন থাকতে হবে। দুষণ সামাল দিতে নতুন মাস থেকে গোটা দেশে ৯ লাখ সরকারি যানবাহন ধাপে ধাপে বাতিল করা হবে।

স্পিড লিমিট ভাঙার জন্য জরিমানা ধার্য করা হয়েছে ১০০০ থেকে ২০০০ টাকা। কোনও নাবালক যদি গাড়ি চালিয়ে ধরা পড়ে তা হলে দিতে হবে ২৫,০০০ টাকা জরিমানা। শুধু তাই নয় ওই নাবালক ২৫ বছর বয়স পর্যন্ত কোনও লাইসেন্স পাবে না। পাশাপাশি গাড়ি মালিকের রেজিস্ট্রেশন কার্ড বাতিল হয়ে যাবে।  

আধার

অনেকে আধার কার্ড আপডেট করার চেষ্টা করছেন। ওই কাজ করা যাবে ১৪ জুন পর্যন্ত। অনলাইনে আধার আপডেট করে নেওয়া যাবে। কিন্তু যদি অফলাইনে ওই কাজ করতে যান তাহলে ৫০ টাকা ফি দিতে হবে।

এলপিজি সিলিন্ডার

প্রতিমাসে এলপিজি সিলিন্ডারের দাম ঠিক হয়। মে মাসে তেল কোম্পানিগুলি বাণিজ্যক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছিল। মনে করা হচ্ছে ওই দাম আরও কমবে। তবে রান্না ঘরের ১৫ কেজির সিলিন্ডারের দাম কী হয় সেটাই দেখার। পেট্রোল ডিজেলের দামও বদলে যেতে পারে ১ জুন থেকে।

ব্যাঙ্ক বন্ধ

জুন মাসে গোটা দেশে মোট ১২ দিন সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর মধ্য়ে রয়েছে আঞ্চলিক ছুটি, ৫টি রবিবার ও ২টি শনিবার। তাই ব্যাঙ্কে যাওয়ার আগে একটু খোঁজখবর নিয়ে যাওয়াই ভালো।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.