তেলের ছ্যাঁকায় ডলার পিছু টাকার দাম তলানিতে

উত্তরোত্তর টাকার দাম অবনতি হওয়ার অন্যতম কারণ বিশ্ব বাজারে তেলের দাম বৃদ্ধি। সম্প্রতি ইরান সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার ফলে তেল রপ্তানি কমেছে তেহরানের

Updated By: Jun 28, 2018, 12:17 PM IST
তেলের ছ্যাঁকায় ডলার পিছু টাকার দাম তলানিতে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অশোধিত তেলের দাম আকাশ ছুঁতেই প্রতিদিনই নামছে ডলার পিছু টাকার দাম। তবে, বৃহস্পতিবার একেবারে তলানিতে নামল টাকা। এ দিন বাজার খুলতেই ৬৯.১০ টাকায় পৌঁছয় প্রতি ডলারের দাম। যা সর্বনিম্ন রেকর্ড বলে মনে করা হচ্ছে। সকালে এক ধাকায় ৩০ পয়সা নামে টাকার সূচক। গত বছর জুনের পর এই প্রথম একদিনে এতটা টাকার দাম পড়ল।

আরও পড়ুন- সেনাকে নিয়ে রাজনীতি করছে কেন্দ্র, বিজেপির বিরুদ্ধে ফের সরব কংগ্রেস

উত্তরোত্তর টাকার দাম অবনতি হওয়ার অন্যতম কারণ বিশ্ব বাজারে তেলের দাম বৃদ্ধি। সম্প্রতি ইরান সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার ফলে তেল রপ্তানি কমেছে তেহরানের। পাশাপাশি লিবিয়া, কানাডাও তেল উত্তোলন কমিয়েছে। যার কারণে ডলার পিছু টাকার দাম পড়ছে বলে মত  বিশেষজ্ঞদের।

আরও পড়ুন- বেঙ্গালুরু থেকে MBA করে পাকিস্তানে পালায় সুজাত বুখারি হত্যার মূলচক্রী

বিশেষজ্ঞদের একাংশ আবার মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন দেশের যে ভাবে বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছে তার প্রত্যক্ষ প্রভাব পড়ছে টাকার উপর। ডলার পিছু টাকার পাশাপাশি চিনের ইউয়ান-সহ অন্যান্য মুদ্রার দাম পড়েছে এ দিন।