নরেন্দ্র মোদীর ‘ট্রাম্প সরকার’ মন্তব্যের ব্যাখ্যা দিতে মুখ খুললেন জয়শঙ্কর

হাউডি মোদী’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বলা “অব কি বার, ট্রাম্প সরকার” মন্তব্যকে কেন্দ্র করে জোর বিতর্ক চলছে ভারতীয় রাজনীতির ময়দানে। 

Updated By: Oct 1, 2019, 11:37 AM IST
নরেন্দ্র মোদীর ‘ট্রাম্প সরকার’ মন্তব্যের ব্যাখ্যা দিতে মুখ খুললেন জয়শঙ্কর
ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বলা “অব কি বার, ট্রাম্প সরকার” মন্তব্যকে কেন্দ্র করে জোর বিতর্ক চলছে ভারতীয় রাজনীতির ময়দানে। মোদীর এই মন্তব্যকে নিয়ে তীব্র আক্রমণ আর সমালোচনার শুরু করেছেন রিরোধীরা। অনেকেই বলছেন, ২০২০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প যাতে আবার প্রার্থী হতে পারেন, সে জন্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের প্রভাবিত করতে এ কথা বলেছেন মোদী। কেউ বলছেন, ‘হাউডি মোদী’ অনুষ্ঠানের মাধ্যমে ট্রাম্পের হয়ে আগাম নির্বাচনী প্রচার সেরে এলেন মোদী। তবে এ বার বিরোধীদের সমালোচনার জবাব দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি স্পষ্ট জানিয়ে দেন, আমেরিকার অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে মাথা ঘামানোর প্রশ্নই ওঠে না!

আরও পড়ুন: প্রত্যাশিত ভাবেই হরিয়ানার বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী ববিতা ফোগাট

তিন দিনের সফরে জয়শঙ্কর এখন আমেরিকায়। সোমবার মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইকেল পম্পেওর সঙ্গে ওয়াশিংটন ডিসিতে বৈঠকও করেন তিনি। এ দিনই সাংবাদিকদের মুখোমুখী হয়ে বিদেশমন্ত্রী বলেন, “গতবার আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্লোগান উঠেছিল যে, অব কি বার ট্রাম্প সরকার। প্রধানমন্ত্রী মোদী অতীতের উদাহরণ দিতে চেয়েছিলেন। মোদীর ওই মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে।” এর সঙ্গেই জয়শঙ্কর বলেন, “আমরা আমেরিকার বিশেষ কোনও রাজনৈতিক দলকে সমর্থন করি না। সেখানকার অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে আমাদের কোনও মাথাব্যথা নেই।”

.