সুপ্রিম কোর্টে ঝুলে রইল শবরীমালা বিতর্ক, মামলা গেল ৭ বিচারপতির বৃহত্তর বেঞ্চে

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত ৫ বিচারপতির মধ্যে ৩ বিচারপতি মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানোর পক্ষে মত পোষণ করেন।

Updated: Nov 14, 2019, 11:04 AM IST
সুপ্রিম কোর্টে ঝুলে রইল শবরীমালা বিতর্ক, মামলা গেল ৭ বিচারপতির বৃহত্তর বেঞ্চে

নিজস্ব প্রতিবেদন : শবরীমালা বিতর্কের অবসান হল না।  বিতর্ক ঝুলেই রইল সুপ্রিম কোর্টে। ৫ বিচারপতির বেঞ্চ থেকে মামলাটি পাঠানো হল ৭ বিচারপতির বৃহত্তর বেঞ্চে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত ৫ বিচারপতির মধ্যে ৩ বিচারপতি মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানোর পক্ষে মত পোষণ করেন। আর তারপরই মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

অযোধ্যার পর শবরীমালা। দেশের আরও এক অন্যতম বিতর্কিত ও গুরুত্বপূর্ণ মামলা। শতাব্দীপ্রাচীন এই মন্দিরে মহিলাদের কোনও প্রবেশাধিকার ছিল না। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে শতাব্দীপ্রাচীন সেই প্রথাকে ভেঙে রায় দিয়েছিল শীর্ষ আদালত। সব বয়সের মহিলারা শবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারবেন। এই মর্মে রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। কেরল সরকার সেই রায়কে স্বাগতও জানিয়েছিল।

আরও পড়ুন, দেবেন্দ্রই মুখ্যমন্ত্রী, সেনার দাবি মানার প্রশ্নই নেই, বললেন বিজেপির ‘সেনাপতি’ শাহ

কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ করে রিট পিটিশন দাখিল করে মন্দির পরিচালন কমিটি। তাদের দাবি ছিল শতাব্দীপ্রাচীন প্রথা ও বিশ্বাসে হস্তক্ষেপ করতে পারে না আদালত। আজ ছিল সেই মামলার রায়ঘোষণা। কিন্তু আজ চূড়ান্ত রায় ঘোষণা করল না ৫ বিচারপতির ডিভিশনাল বেঞ্চ। মামলাটি পাঠানো হল বৃহত্তর বেঞ্চে। ৫ বিচারপতির বেঞ্চ থেকে মামলাটি পাঠানো হল ৭ বিচারপতির বেঞ্চে।