শপথের আগেই রাজ্যসভায় সচিনের মনোনয়ন নিয়ে জটিলতা

রাজ্যসভায় সাংসদ হিসেবে সচিনের মনোনয়ন নিয়ে তৈরি হল আইনি জটিলতা। সাংসদ পদে সচিনের মনোনয়ন সংবিধান বিরোধী দাবি করে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। মামলায় বলা হয়েছে রাজ্যসভায় সাংসদ পদে মনোনয়নের জন্য ৪টি ক্ষেত্র নির্দিষ্ট করা রয়েছে।

Updated By: May 16, 2012, 01:18 PM IST

রাজ্যসভায় সাংসদ হিসেবে সচিনের মনোনয়ন নিয়ে তৈরি হল আইনি জটিলতা। সাংসদ পদে সচিনের মনোনয়ন সংবিধান বিরোধী দাবি করে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। মামলায় বলা হয়েছে রাজ্যসভায় সাংসদ পদে মনোনয়নের জন্য ৪টি ক্ষেত্র নির্দিষ্ট করা রয়েছে। সেগুলি হল, কলা, বিজ্ঞান, সাহিত্য ও সমাজসেবা। ক্রীড়া সেগুলির অন্তর্ভুক্ত না হওয়ায় রাজ্যসভায় সচিনের মনোনয়নকে সংবিধান বিরোধী বলে মামলায় দাবি করা হয়েছে।
বুধবার মামলার শুনানিতে দিল্লি হাইকোর্ট কেন্দ্রের কাছে সচিনের মনোনয়নের ব্যাখ্যা চেয়েছে। কীসের ভিত্তিতে লিটল মাস্টারকে রাজ্যসভায় মনোনয়ন দেওয়া হয়েছে ৫ জুলাইয়ের মধ্যে তা ব্যাখ্যা করতে বলেছে আদালত। যদিও, আদালতের এই নির্দেশের ফলে সচিনের শপথগ্রহণে কোনও বাধা নেই। বুধবারই রাজ্যসভায় শপথ নেওয়ার কথা সচিন রমেশ তেন্ডুলকরের।
রাজ্যসভায় সচিনের মনোনয়ন অসংবিধানিক বলে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন রাম গোপাল সিং সিসোদিয়া নামে এক ব্যক্তি। কিন্তু, সোমবার মামলা নিতে অস্বীকার করে হাইকোর্টে মামলা করার নির্দেশ দেয়। এরপরই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারী।

.