খুচরো সিগারেটের বিক্রি নিষিদ্ধ হল পঞ্জাবে

খুচরো সিগারেট, বিড়ি ও অন্যান্য তামাকজাত পণ্যের বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি হল পঞ্জাবে। কারণ হিসাবে বলা হয়েছে খুচরো সিগারেটে বিধিবদ্ধ সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বার্তা থাকে না তাই নিষিদ্ধ করা হয়েছে। কোনও বিক্রেতাকে খুচরো সিগারেট বিক্রি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে। খুচরো সিগারেটের পাশাপাশি ই সিগারেটের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Updated By: Jan 6, 2015, 10:07 PM IST
খুচরো সিগারেটের বিক্রি নিষিদ্ধ হল পঞ্জাবে

ওয়েব ডেস্ক: খুচরো সিগারেট, বিড়ি ও অন্যান্য তামাকজাত পণ্যের বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি হল পঞ্জাবে। কারণ হিসাবে বলা হয়েছে খুচরো সিগারেটে বিধিবদ্ধ সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বার্তা থাকে না তাই নিষিদ্ধ করা হয়েছে। কোনও বিক্রেতাকে খুচরো সিগারেট বিক্রি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে। খুচরো সিগারেটের পাশাপাশি ই সিগারেটের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভারতে ধূমপানে রাশ টানতে খুচরো সিগারেট বিক্রি নিষিদ্ধ করার কথা ভাবছে কেন্দ্র। এই বিষয়ে বিশেষ প্যানেলের সুপারিশ মেনে নিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা। এবার প্রকাশ্যে ধূমপান করা দণ্ডনীয় অপরাধ হিসেবে ঘোষণা করার কথা চিন্তা-ভাবনা করছে কেন্দ্র৷ প্রসঙ্গত, ছয় বছর আগে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছিল৷ কিন্তু সেই আইনকে বুড়ো আঙুল দেখিয়েই রাস্তায় সুখটান দিচ্ছেন ধূমপায়ীরা৷