প্রকাশ্যে উপগ্রহ চিত্র, দেখুন কিভাবে ভারতের এলাকা দখলে ব্যস্ত চিনের বাহিনী

লাদাখে গালোয়ান উপত্যকায় ভারতের এলাকায় ঘাঁটি গেড়েছে চিনা বাহিনী। বেজিংয়ের তরফে বারবার অস্বীকার করা সত্ত্বেও শেষমেষ হাতেনাতে মিলল প্রমাণ। উপগ্রহ চিত্রে গালোয়ান উপত্যকায় চিনা বাহিনীর উপস্থিতি স্পষ্ট।

Updated By: Jun 18, 2020, 12:25 PM IST
প্রকাশ্যে উপগ্রহ চিত্র, দেখুন কিভাবে ভারতের এলাকা দখলে ব্যস্ত চিনের বাহিনী

নিজস্ব প্রতিবেদন : লাদাখে গালোয়ান উপত্যকায় ভারতের এলাকায় ঘাঁটি গেড়েছে চিনা বাহিনী। বেজিংয়ের তরফে বারবার অস্বীকার করা সত্ত্বেও শেষমেষ হাতেনাতে মিলল প্রমাণ। উপগ্রহ চিত্রে গালোয়ান উপত্যকায় চিনা বাহিনীর উপস্থিতি স্পষ্ট।

লাদাখে ভারত-চিন সীমান্তে নিয়ন্ত্রণরেখা পেরিয়া ভারতের এলাকায় কার্যত দখলদারির চেষ্টা চালাচ্ছে চিন। গালোয়ান নদী বরাবর চিনা বাহিনীর গাড়ি, তাবু ইত্যাদির ছবি ধরা পড়েছে ১৬ তারিখে প্ল্যানেট ল্যাবের উপগ্রহ চিত্র। অর্থাত্ দুই পক্ষের সেনার সংঘর্ষের পরের দিন চিনের সেনার অবস্থান ধরা পড়েছে এই ছবিতে। 

সংবাদমাধ্যম টাইমস নাও-এর রিপোর্ট অনুযায়ী ইমারতী যানবাহন এনে গালোয়ান উপত্যকায় ঘাঁটি করারও চেষ্টা করছে চিনা সেনা। অর্থাত্ বেজিং বারবার ভারতের বাহিনীর চিনে প্রবেশের দাবি করলেও বাস্তবে যে উল্টোটাই হয়েছে তা প্রকাশ্যে এল উপগ্রহ চিত্রের মাধ্যমে।

শেষ বার এই এলাকায় ১৯৬২ সালে যুদ্ধের সময়ে প্রবেশ করেছিল চিনের বাহিনী। তবে, তার পর থেকে এই এলাকায় প্রবেশ বা দখলদারির কোনও চেষ্টা করেনি চিনা বাহিনী। তবে, চিনের সেনার বর্তমান অবস্থান অনুযায়ী কার্যত ভারতের গালোয়ান উপত্যকা দখলের প্রচেষ্টায় চিনা বাহিনী। 

গত সপ্তাহেও দুই দেশের সেনা প্রধানরা আলোচনার মাধ্যম শান্তিরক্ষার প্রতিশ্রুতি দেন। নিজেদের বাহিনী পিছিয়ে নেওয়া হবে বলেও দুই পক্ষ জানায়।

বুধবারের আলোচনায় এখনও পর্যন্ত কোনও রফাসূত্রে পৌঁছতে পারেনি দুই দেশের ব্রিগেডিয়াররা। আজকে আলোচনার দ্বিতীয় ভাগের উপর অনেকটাই নির্ভরশীল হবে শান্তি ফেরানোর প্রক্রিয়া, এমনটাই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন : গালওয়ান উপত্যকা নিয়ে চিনের দাবি কখনই মানা হবে না, সাফ জানাল বিদেশমন্ত্রক