‘ঋণ দিতে এক লক্ষ কোটি টাকা নিয়ে বসে আছি’, নগদ সঙ্কটের অভিযোগ উড়িয়ে দিলেন SBI-র চেয়ারম্যান

রজনীশের দাবি, নগদের অভাব নেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার। একাই এক লক্ষ কোটি টাকা ঋণ দেওয়ার ক্ষমতা রাখে এসবিআই। তবে, রজনীশ এ-ও বলেন, এখন ঋণ দিতে গিয়ে সাবধানে পা ফেলছে ব্যাঙ্কগুলি

Updated By: Aug 30, 2019, 06:09 PM IST
‘ঋণ দিতে এক লক্ষ কোটি টাকা নিয়ে বসে আছি’, নগদ সঙ্কটের অভিযোগ উড়িয়ে দিলেন SBI-র চেয়ারম্যান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দেশের বৃহত্তর রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ক এসবিআই-এ কোনও নগদ সঙ্কট নেই। স্পষ্ট করলেন ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান রজনীশ কুমার। শুক্রবার, এক অনুষ্ঠানে তাঁকে প্রশ্ন করা হয় ঋণ দিতে অনীহা দেখাচ্ছে রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলি। সম্প্রতি নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের মন্তব্যও তুলে ধরা হয়। তিনি বলেছিলেন, গত ৭০ বছরে নগদ সঙ্কট যে পর্যায়ে পৌঁছেছে, তা অভূতপূর্ব।  এ প্রশ্নে রজনীশ বলেন, “ঋণ দেওয়ার জন্য এক লক্ষ কোটি টাকা নিয়ে বসে আছি।”

রজনীশের দাবি, নগদের অভাব নেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার। একাই এক লক্ষ কোটি টাকা ঋণ দেওয়ার ক্ষমতা রাখে এসবিআই। তবে, রজনীশ এ-ও বলেন, এখন ঋণ দিতে গিয়ে সাবধানে পা ফেলছে ব্যাঙ্কগুলি। ঋণনীতিতে সামান্য বদল আনা হয়েছে। সব রকম নথি খতিয়ে দেখেই ঋণ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন- ব্যাঙ্কিং ব্যবস্থায় আমূল সংস্কার, ১০ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে দিল মোদী সরকার

উল্লেখ্য, গত শুক্রবার ব্যাঙ্কগুলির নগদ সঙ্কট কাটাতে ৭০ হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ব্যাঙ্ক নয় এমন আর্থিক সংস্থাগুলিকে মোটা অঙ্কের আর্থিক সাহায্য দেওয়ার কথা বলেন তিনি। নির্মলা আশ্বস্ত করেন, ভাল জায়গায় রয়েছে দেশের অর্থনীতি। অর্থমন্ত্রীর এই দাবিকে সিলমোহর দিয়ে রজনীশও বলেন, মন্দার কোনও পরিস্থিতি নেই। বিশ্বে আর্থিক মন্দা তৈরি হলে সে প্রভাবে ভারতেও পড়বে। এটাই স্বাভাবিক বলে জানান তিনি। ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে কেন্দ্র এবং রিজার্ভ ব্যাঙ্কে যে পদক্ষেপ করেছে তার প্রশংসা করতে দেখা গিয়েছে এসবিআই-এর চেয়ারম্যানকে।