৯৩-এর সুরাট বিস্ফোরণ মামলায় অভিযুক্তদের খালাস করল সুপ্রিম কোর্ট

সুরাট বিস্ফোরণ মামলায় ১১ জন আভিযুক্তকে নির্দোষ ঘোষণা করল সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে সুরাটের একটি বিস্ফোরণে ১ জনের মৃত্যু সহ ৩১ জন আহত হন। শুক্রবার বিচারপতি টি এস ঠাকুরের একটি বেঞ্চ অভিযুক্তদের নির্দোষ ঘোষণা করে। গুজরাত সরকারের টাডা আদালতের রায়কে চ্যালেঞ্চ জানিয়ে অভিযুক্তরা শীর্ষ আদালতে আপিল করেছিলেন। তাঁদের আবেদন শুনল সুপ্রিম কোর্ট। 

Updated By: Jul 18, 2014, 02:46 PM IST
৯৩-এর সুরাট বিস্ফোরণ মামলায় অভিযুক্তদের খালাস করল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

নয়াদিল্লি: সুরাট বিস্ফোরণ মামলায় ১১ জন আভিযুক্তকে নির্দোষ ঘোষণা করল সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে সুরাটের একটি বিস্ফোরণে ১ জনের মৃত্যু সহ ৩১ জন আহত হন। শুক্রবার বিচারপতি টি এস ঠাকুরের একটি বেঞ্চ অভিযুক্তদের নির্দোষ ঘোষণা করে। গুজরাত সরকারের টাডা আদালতের রায়কে চ্যালেঞ্চ জানিয়ে অভিযুক্তরা শীর্ষ আদালতে আপিল করেছিলেন। তাঁদের আবেদন শুনল সুপ্রিম কোর্ট। 

৯৩ সালের জানুয়ারি মাসে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে গুজরাতে। একটি ভারাছা এলাকায়, অপরটি সুরাট রেল স্টেশনের ১ নম্বর প্লাটফর্মে। বাবরি মসজিদ ধ্বংস পরবর্তি হিংসায় এই নাশকতা ঘটানো হয়। ভারাছার বিস্ফোরণে একটি স্কুলছাত্রীর মৃত্যু হয়। আহত হয় ১১ জন। অন্যদিকে রেলস্টেশনের বিস্ফোরণে ২০ জন আহত হন। 

অক্টোবর ২০০৮ সালে সুরাটের টাডা কোর্ট প্রাক্তন কংগ্রেস মন্ত্রী মহম্মদ সুরতি সহ পাঁচ জনকে ২০ বছরের ও অন্যদের ১০ বছরের সাজা শোনায়।  

 

.