করোনায় মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রকে: সুপ্রিম কোর্ট

জাতীয় বিপর্যয় আইনের ১২ নম্বর ধারা তুলে ধরে শীর্ষ আদালত। সেই আইন অনুযায়ী, জাতীয় বিপর্যয়ের ক্ষেত্রে অন্তত ন্যূনতম ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ সরকার। 

Updated By: Jun 30, 2021, 12:12 PM IST
করোনায় মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রকে: সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে সরকারকে। তার জন্য যে গাইডলাইন দরকার, তা তৈরি করার জন্য ছয় সপ্তাহের সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। কত টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে? কী ভাবে সেই টাকা পৌঁছে যাবে শোকগ্রস্ত পরিবারের কাছে, কার হাতে দেওয়া হবে সেই টাকা সমস্তটার জন্য নির্দেশিকা তৈরি করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।  

জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের (এনডিএমএ)-কে দেওয়া হল ক্ষতিপূরণে গাইডলাইন তৈরির দায়িত্ব। শীর্ষ আদালত জানিয়েছে, কোভিডে মৃতদের পরিবার ন্যূনতম ক্ষতিপূরণ দিতেই হবে। ঠিক কত টাকা পরিবারগুলির হাতে তুলে দেওয়া হবে, তা এখনও বিবেচনা করা হয়নি। ছয় সপ্তাহের মধ্যে সেরে ফেলতে হবে এই কাজ, নির্দেশ সুপ্রিম কোর্টের।  

 শোকগ্রস্ত পরিবারের হাতে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ চেয়ে শীর্ষ আদালতের কাছে আবেদন জমা পড়েছিল। কিন্তু সেই সময় কেন্দ্র জানায়, এত টাকা দেওয়ার ক্ষমতা তাদের নেই। কারণ মৃতের সংখ্যা দ্বিতীয় ঢেউয়ে প্রায় ৪ লাখ ছুঁই ছুঁই। এই কোভিডের জন্য যদি এতটাকা সরকার দিয়ে দেয়, তাহলে অন্য কোনও রোগের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে। এছাড়া কেন্দ্রের তরফে জানান হয়, ক্ষতিপূরণ প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রেই একমাত্র বরাদ্দ। কিন্তু বুধবার শুনানি চলাকালীন, জাতীয় বিপর্যয় আইনের ১২ নম্বর ধারা তুলে ধরে শীর্ষ আদালত। সেই আইন অনুযায়ী, জাতীয় বিপর্যয়ের ক্ষেত্রে অন্তত ন্যূনতম ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ সরকার।