এখনই কার্যকর নয় কৃষি আইন, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

কৃষি আইন নিয়ে বিক্ষোভের নিষ্পত্তির লক্ষ্যে সুপ্রিম কোর্ট একটি কমিটিও গড়ে দেবে।

Updated By: Jan 11, 2021, 01:05 PM IST
এখনই কার্যকর নয় কৃষি আইন, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: কৃষি বিল নিয়ে শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। শুনানি চলছে। শুনানি যতটুকু এগিয়েছে, তার ভিত্তিতে এটুকু বলা চলে যে, কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্র।

সুপ্রিম কোর্ট (supreme court)কেন্দ্রকে জানায়, কৃষি আইন (farm law) লাগু করা নিয়ে কেন্দ্র ও কৃষক সংগঠনের মধ্যে যে বিবাদ চলছে তার সৌহার্দ্যপূর্ণ সমাধান চায় শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, কৃষি আইন যেন এখন স্থগিত রাখা হয় (put the law on hold)। কৃষকদের সঙ্গে বোঝাপড়ার জন্য সরকার যেন সময় নেয়। 

কৃষি বিল (Farm Bills)নিয়ে একটু কড়া ভাবেই শীর্ষ আদালত কেন্দ্রকে জানিয়েছে, যদি সামান্যতম সংবেদনশীলতাও থাকে তবে এখনই কৃষি আইন জারি করা থেকে বিরত থাকুক সরকার। তা নিয়ে যেন জেদাজেদি না করে সরকার। তবে এ-ও ঠিক, শীর্ষ আদালত কিন্তু কেন্দ্রকে কৃষি আইন প্রত্যাহার করে নিতে বলেনি। 

সুপ্রিম কোর্ট কৃষক সংগঠনদেরও জানিয়েছে, আন্দোলন করার অধিকার তাদের আছে, তবে আন্দোলনের জন্য যে স্থানটি তারা বেছে নিয়েছে তা নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। তিনটি রাজ্যের জনজীবন বিপর্যস্ত হচ্ছে। ফলে বিক্ষোভের জন্য তারা যেন অন্য কোনও জায়গা খুঁজে নেয়।

সুপ্রিম কোর্ট এ-ও জানিয়েছে, তারা একটি কমিটি (committee) তৈরি করে দেবে। যেখানে Indian Council of Agricultural Research (ICAR)-এর সদস্যরাও থাকবেন। যতদিন না এই কমিটি তৈরি হয় এবং সেখানে বিষয়টি নিয়ে বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে কোনও সমাধানসূত্র বেরিয়ে না আসে ততদিন কেন্দ্র যেন কৃষি আইন চালু করা থেকে বিরত থাকে।

Also Read: কৃষি আইনের সমর্থনে খট্টরের kisan mahapanchayat, ভাঙচুর করে সভা ভন্ডুল করল কৃষকরা