ইসরো প্রধানের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানালেন ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা

ইসরো প্রধান ডঃ কে শিবনের সঙ্গে দেখা করলেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির (CALTech) বিজ্ঞানীদের বিশেষ দল।

Updated By: Sep 12, 2019, 12:09 PM IST
ইসরো প্রধানের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানালেন ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় বিজ্ঞানীদের নিষ্ঠায় মুগ্ধ বিশ্বের বিজ্ঞানীমহল। বুধবার ইসরো প্রধান ডঃ কে শিবনের সঙ্গে দেখা করতে বেঙ্গালুরু উড়ে এলেন ক্যালিফোর্নিয়ার একদল বিজ্ঞানী। শুভেচ্ছা জানালেন চন্দ্রযান-২ অভিযানে জড়িত বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের। 

ইসরো প্রধান ডঃ কে শিবনের সঙ্গে দেখা করলেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির (CALTech) বিজ্ঞানীদের বিশেষ দল। বিজ্ঞানীদের দলের নেতৃত্বে ছিলেন মার্কিন রসায়নবিদ ডেভিড টাইরেল। ছিলেন ক্যালটেকের জেট প্রপালশন ল্যাবরেটরির ডেপুটি ডিরেক্টর ল্যারি জেমস। তাঁদের সঙ্গে ছিলেন এক ঝাঁক মার্কিন বিজ্ঞানী। 

গত ৭ সেপ্টেম্বর মধ্যরাতে চাঁদের মাটি স্পর্শ করার কথা ছিল চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের। ল্যান্ডার বিক্রমের চাঁদের মাটিতে অবতরণের শেষ ধাপে সংযোগ বিচ্ছিন্ন হলেও সুষ্ঠভাবে কাজ করছে অর্বিটার। ইসরো সূত্রে খবর, প্রায় ৯৫% সফল ইসরোর প্রচেষ্টা। আর সেই কারণেই ইসরোর ভূয়সী প্রশংসায় বিশ্বের বিভিন্ন দেশের তাবড় মহাকাশ সংস্থা। 

ইসরোর বিজ্ঞানীদের প্রশংসায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাও। নাসা জানায়, মহাকাশ চ্যালেঞ্জিং বিষয়। চাঁদের দক্ষিণ গোলার্ধে চন্দ্রযানের-২-এর এই অভিযানের জন্য ইসোরর প্রশংসা করে নাসা। ইসরোর এই পদক্ষেপে অনুপ্রাণিত হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বলে জানায় নাসা। ভারতের সঙ্গে ভবিষ্যতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন মহাকাশ সংস্থা। এর আগে শুক্রবারই নাসা জানিয়েছে, এই ধরনের অভিযানের ৬০ শতাংশই ব্যর্থ হয়েছে। তাই ভারতের প্রথম প্রচেষ্টায় এতটা সাফল্যে তারা মুগ্ধ।

 

সম্পূর্ণ ভারতে বানানো জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকলের (GSLV) মাধ্যমে উত্ক্ষেপন হয়েছিল চন্দ্রযান-২-এর। চাঁদের কাছে পৌঁছতে একে একে কঠিন ধাপগুলি পার করেছে চন্দ্রযান-২। কিন্তু চাঁদের অবতরণের শেষ মুহূর্তে বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ।