নিজস্ব প্রতিবেদন: নতুন গাড়ি কিনলেই বিশেষ ছাড়।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুরনো যানবাহন বাতিলের নতুন নীতি এনেছে কেন্দ্রে। নয়া Vehicle Scrapping Policy-তে ব্যক্তিগত গাড়ির ফিটনেস টেস্ট হবে ২০ বছর পর। অন্যদিকে, ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে এই সময়সীমা ১৫ বছর। নতুন আইনে পুরনো গাড়ি বাতিল করে নতুন গাড়ি কিনলে মিলবে ৫ শতাংশ রিবেট। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়করী(Nitin Gadkari)।


আরও পড়ুন-স্কুটি যখন নন্দীগ্রামে পড়তে চাইছে, আমরা কী করব: Modi


এবার বাজেটে(Union Budget 2021) গাড়ি বাতিলের নতুন নীতির কথা ঘোষণা করে কেন্দ্র। এর ফলে করোনার ধাক্কায় দুর্বল হয়ে পড়া গাড়ি শিল্প ঘুরে দাঁড়াতে কিছুটা সুবিধা হবে বলে মনে করছে কেন্দ্র। এনিয়ে নীতিন গড়কড়ী(Nitin Gadkari) সংবাদমাধ্যমে বলেন, ' নতুন গাড়ি কেনার ক্ষেত্রে রিবেটের পাশাপাশি পুরনো গাড়ির ক্ষেত্রে গ্রিন ট্যাক্স ও অন্যান্য লেভির ব্যবস্থা করা হয়েছে। ফিটনেস টেস্টে ফেল করলে গাড়ি মালিককে বিপুল টাকা জরিমানা করা হবে।'


আরও পড়ুন-প্রার্থী 'না পসন্দ', উত্তর ২৪ পরগনায় TMC-তে ভাঙন, দল ছাড়লেন ২ নেতা


প্রসঙ্গত, গাড়ি বাতিলের যে নতুন নীতি সরকার নিয়েছে তাতে  দেশের গাড়ি শিল্পে ৩০ শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করছে কেন্দ্র। বর্তমানে দেশের গাড়ি শিল্পে কেনা বেচা হয় ৪.৫ লাখ কোটি টাকার। নতুন গাড়ি বাতিল নীতির ফলে তা বেড়ে ১০ লাখ কোটি হবে বলে মনে করা হচ্ছে।