ভাট অতীত, হিজবুল কম্যান্ডারের পদে 'ধর্মনিরপেক্ষ' নাইকু

হিজবুল মুজাহিদিনের নতুন কমান্ডার হিসাবে উঠে এল ২৯ বছরের 'ব্যতিক্রমী' রিয়াজ নাইকুর নাম। গত শনিবার ভারতীয় সেনা ও কাশ্মীর পুলিসের যৌথ অভিযানে শেষ হয় সাবজার ভাট ওরফে সাব ডনের জীবন। গত বছর জুলাইতে বুরহান ওয়ানির হত্যার পর সাব ডনের হাতেই উঠে আসে হিজবুলের রাজপাট। গত পরশু সেই সাব ডনই নিহত হয় নিরাপত্তা বাহিনীর গুলিতে। আর তারপরেই জঙ্গি তথা বিচ্ছিন্নতাবাদী সংগঠন হিজবুলের অন্দরে শুরু হয়ে নতুন প্রধানের খোঁজ। সেই প্রক্রিয়াতেই উঠে আসে নাইকুর নাম। কিন্তু কে এই 'ব্যতিক্রমী' রিয়াজ নাইকু?

Updated By: May 29, 2017, 11:06 AM IST
ভাট অতীত, হিজবুল কম্যান্ডারের পদে 'ধর্মনিরপেক্ষ' নাইকু

ওয়েব ডেস্ক: হিজবুল মুজাহিদিনের নতুন কমান্ডার হিসাবে উঠে এল ২৯ বছরের 'ব্যতিক্রমী' রিয়াজ নাইকুর নাম। গত শনিবার ভারতীয় সেনা ও কাশ্মীর পুলিসের যৌথ অভিযানে শেষ হয় সাবজার ভাট ওরফে সাব ডনের জীবন। গত বছর জুলাইতে বুরহান ওয়ানির হত্যার পর সাব ডনের হাতেই উঠে আসে হিজবুলের রাজপাট। গত পরশু সেই সাব ডনই নিহত হয় নিরাপত্তা বাহিনীর গুলিতে। আর তারপরেই জঙ্গি তথা বিচ্ছিন্নতাবাদী সংগঠন হিজবুলের অন্দরে শুরু হয়ে নতুন প্রধানের খোঁজ। সেই প্রক্রিয়াতেই উঠে আসে নাইকুর নাম। কিন্তু কে এই 'ব্যতিক্রমী' রিয়াজ নাইকু?

হিজবুল সংগঠনে বর্তমানে সবচেয়ে বেশিদিন ধরে 'কাজ করা মিলিট্যান্ট' রিয়াজ নাইকু সংগঠনের ভিতরে ও বাইরে 'টেকস্যাভি' হিসাবে সুপরিচিত। কিন্তু তার 'অনন্যতা' অন্য জায়গায়। এই গোঁড়া সংগঠনে এবং সমর্থকদের মধ্যে নাইকুকে সবাই তুলনামূলক 'নরমপন্থী ও ধর্মনিরপেক্ষ' বলেই জানে। শোনা যায়, উপত্যকায় গোঁড়া ইসলাম সমাজের পরিবর্তে ধর্মনিরপেক্ষ সমাজ ব্যবস্থাই গড়ে তুলতে চায় হিজবুলের এই নব নিযুক্ত কম্যান্ডার। (আরও পড়ুন- কার্গিল শহিদের প্রতি শ্রদ্ধা; অভিনব কায়দায় যুদ্ধ বিমান ওড়ালেন বায়ুসেনা প্রধান)

.