মনে রাগ তবু মহা জোটে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত সেনার

অপমান হজম করেও বিজেপির বিরুদ্ধে গেলেন না উদ্ধব ঠাকরে। তার দলের সাংসদকে ভড়িয়ে নিয়ে গিয়ে কেন্দ্রে মন্ত্রী করেছেন মোদী। তবু, কেন্দ্রে জোট ভাঙলেন না উদ্ধব। মহারাষ্ট্রেও শর্ত সাপেক্ষে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত দিলেন।  

Updated By: Nov 9, 2014, 08:32 PM IST
মনে রাগ তবু মহা জোটে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত সেনার

নয়াদিল্লি: অপমান হজম করেও বিজেপির বিরুদ্ধে গেলেন না উদ্ধব ঠাকরে। তার দলের সাংসদকে ভড়িয়ে নিয়ে গিয়ে কেন্দ্রে মন্ত্রী করেছেন মোদী। তবু, কেন্দ্রে জোট ভাঙলেন না উদ্ধব। মহারাষ্ট্রেও শর্ত সাপেক্ষে বিজেপিকেই সমর্থনের ইঙ্গিত দিলেন।  

 দেবেন্দ্র ফড়নবিশের শপথগ্রহণ অনুষ্ঠানে শেষ মুহূর্তে যোগ দিয়েছিলেন উদ্ধভ  ঠাকরে। মহারাষ্ট্রের বিজেপি সরকারে, শিবসেনার অন্তর্ভুক্তি নিয়ে দরদস্তুরও চলছিল। কিন্তু, একটি ঘটনাই ফের এলোমেলো করে দেয় সম্পর্ক।

মোদীর মন্ত্রিসভা সম্প্রসারণে শিবসেনার জন্য বরাদ্দ ছিল একটি পূর্ণমন্ত্রীর পদ। ওই পদে মোদীর চেয়েছিলেন সুরেশ প্রভুকে। শিবসেনা প্রস্তাব করে অনিল দেশাইয়ের নাম।শপথের দিন, সিদ্ধান্তে অনড় রইলেন মোদী। সুরেশ প্রভুকে রাতারাতি শিবসেনা থেকে বিজেপিতে নিয়ে এসে মন্ত্রী করলেন তিনি। অনিল দেশাইয়ের জন্য ছাড়লেন প্রতিমন্ত্রীর পদ। প্রতিবাদে শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করে অনিল দেশাইকে মুম্বই ফিরিয়ে নিয়ে গেলেন অপমানিত উদ্ধভ।

 তবে এত কিছুর পরেও কেন্দ্রে বিজেপির সঙ্গে জোট ভাঙল না শিবসেনা। মহারাষ্ট্র বিধানসভার আস্থাভোটেও বিজেপিকে সরাসরি বিরোধিতার কথা বললেন না উদ্ধব। তাঁর শর্ত, আস্থাভোটে NCP-র সমর্থন নিলে বিরোধী আসনে বসবে শিবসেনা।  তাহলে NCP-র সমর্থন না নিলে, শিবসেনা কি মহারাষ্ট্রে সরকারে যোগ দেবে? উদ্ধব ঠাকরে সেই জল্পনাই জিইয়ে রেখে দিলেন।

 

.