Sengol: নতুন সংসদ ভবনে থাকবে সেঙ্গল, কী এর ইতিহাস?

What is Sengol: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে একটি ঐতিহাসিক ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা হবে এবং সেঙ্গোল স্থাপন করা হবে, যার ইতিহাস পণ্ডিত জওহরলাল নেহরুর সঙ্গে সম্পর্কিত।

Updated By: May 24, 2023, 02:35 PM IST
Sengol: নতুন সংসদ ভবনে থাকবে সেঙ্গল, কী এর ইতিহাস?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ মে নতুন সংসদ ভবনটিকে জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। তবে, ১৯টি বিরোধী দল এর বিরোধিতা করেছে এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে নতুন সংসদ ভবন উদ্বোধনের দাবি জানিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন।

এর সঙ্গে তিনি বলেছিলেন যে এই উপলক্ষে একটি ঐতিহাসিক ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা হবে এবং নতুন সংসদ ভবনে সেঙ্গল স্থাপন করা হবে। এর ইতিহাস দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুর সঙ্গে সম্পর্কিত।

সেঙ্গল এবং এর ইতিহাস?

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, 'পার্লামেন্টের নতুন ভবনের উদ্বোধন উপলক্ষে একটি ঐতিহাসিক ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করা হবে। এর পিছনে একটি প্রাচীন ঐতিহ্য রয়েছে এবং তামিল ভাষায় একে সেঙ্গল বলা হয়। এর অর্থ সম্পদে সমৃদ্ধ এবং ঐতিহাসিক। অমিত শাহ আরও বলেন, '১৯৪৭ সালের ১৪ অগস্ট একটি অনন্য ঘটনা ঘটেছিল। এর ৭৫ বছর পর আজ দেশের বেশির ভাগ মানুষই এই বিষয়ে সচেতন নয়। সেঙ্গল (রাজদণ্ড) আমাদের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই সেঙ্গল ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হয়ে ওঠে’।

তিনি বলেন, 'প্রধানমন্ত্রী মোদী যখন সেঙ্গল সম্পর্কে তথ্য পান, তখন একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হয়েছিল। তারপর সিদ্ধান্ত হয় একে দেশের সামনে তুলে ধরতে হবে। এর জন্য নতুন সংসদ ভবন উদ্বোধনের দিনটি বেছে নেওয়া হয়’।

আরও পড়ুন: Kejri Mamata Meet: মমতার সঙ্গে বৈঠকের পরই আপ নেতাদের দুয়ারে ইডি, মাটি পাচ্ছে প্রতিহিংসার তত্ত্ব

সেঙ্গলের ইতিহাস জওহরলাল নেহরুর সঙ্গে সম্পর্কিত

সেঙ্গলের ইতিহাস দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরুর সঙ্গে সম্পর্কিত। অমিত শাহ বলেছিলেন, 'দেশের স্বাধীনতার সময়, যখন পণ্ডিত জওহরলাল নেহরুকে ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রশ্ন করা হয়েছিল, এর জন্য কী আয়োজন করা উচিত। এর পরে তিনি তার সহকর্মীদের সঙ্গে কথা বলেন এবং সি গোপালচারীকে জিজ্ঞাসা করা হয়। এর পরে সেঙ্গলকে চিহ্নিত করা হয়েছিল এবং তারপরে তামিলনাড়ু থেকে সেঙ্গল আনা হয়েছিল। এরপর পন্ডিত নেহেরু ক্ষমতা হস্তান্তরের জন্য ব্রিটিশদের কাছ থেকে সেঙ্গল (রাজদণ্ড) গ্রহণ করেন।

আরও পড়ুন: Rs 2000 Note: পেট্রল নিয়ে ২০০০ টাকার নোট দিলেন ক্রেতা, পাম্পকর্মী কী করলেন দেখুন...

স্বাধীনতার পর ৭৫ বছর সেঙ্গল কোথায় ছিল?

অমিত শাহ বলেন, 'আগে সেঙ্গলকে এলাহাবাদের জাদুঘরে রাখা ছিল। কিন্তু, এর ইতিহাস অনেক পুরনো এবং জাদুঘরে রাখা ঠিক নয়। এটি ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক এবং এখন এটি স্বাধীনতার স্বর্ণযুগের প্রতিচ্ছবি হবে’। তিনি বলেছিলেন, 'নতুন সংসদ ভবন উদ্বোধনের সময়, তামিলনাড়ুর পণ্ডিতরা প্রধানমন্ত্রী মোদীকে সেঙ্গল দেবেন এবং তার পরে এটি সংসদে লোকসভা স্পিকারের আসনের কাছে স্থাপন করা হবে। সেঙ্গল প্রতিষ্ঠার জন্য সংসদের চেয়ে পবিত্র স্থান আর হতে পারে না।

চোল সাম্রাজ্যের সঙ্গে যুক্ত সেঙ্গলের ইতিহাস

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, 'সেঙ্গলের ইতিহাস অনেক পুরনো এবং এটি চোল সাম্রাজ্যের সঙ্গে জড়িত। এর গুরুত্বপূর্ণ বিষয় হল যে এটি গ্রহণ করবে সে সুষ্ঠ ও ন্যায়সঙ্গতভাবে শাসন করবে বলে আশা করা হয়। সেঙ্গল রাজদণ্ড আনুষ্ঠানিক অনুষ্ঠানে সম্রাট বহন করতেন এবং তার কর্তৃত্বের প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হত’।

সেঙ্গল শব্দের উৎপত্তি সংস্কৃত শব্দ 'শঙ্কু' থেকে, যার অর্থ 'শঙ্খ'। হিন্দু ধর্মে শঙ্খকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)