Severe Heatwave in Delhi: অগ্নিকুণ্ডে মৃত্যুমিছিল! দহনে মাত্র ৯ দিনে ১৯২ জনের প্রাণহানি...

Severe Heatwave in Delhi: মোট ১৫ জনের মৃত্যু। দাবদাহে। উত্তর ভারতে জুন জুড়েই চলছে এই মারণ-পরিস্থিতি। 'রিমালে'র জেরে দক্ষিণবঙ্গে যখন একটু ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরি হয়েছিল, ঠিক তখন থেকেই উত্তর ভারতে ফিরেছিল তাপপ্রবাহ।

Updated By: Jun 20, 2024, 04:26 PM IST
Severe Heatwave in Delhi: অগ্নিকুণ্ডে মৃত্যুমিছিল! দহনে মাত্র ৯ দিনে ১৯২ জনের প্রাণহানি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ৯ দিনের মধ্যে ১৯২ জনের মৃত্যু। চক্ষু চড়কগাছ গোটা দেশের। ১১ জুন থেকে ১৯ জুন-- এই দিনে ৯ দিনে এই ১৯২ জনের মৃত্যু ঘটল। একটি এনজিও সেন্টার এই তথ্য জানিয়েছে। বলা হচ্ছে, এই সময়-পর্বে দাবদাহ থেকে এত সংখ্যক মৃত্যু স্মরণকালে কখনও ঘটেনি এখানে।

আরও পড়ুন: India's Food Inflation: খাদ্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী! মূল্যবৃদ্ধি আর দাবদাহের জোড়া আগুনে পুড়ছে মধ্যবিত্ত...

এর আগে, গতকালই জানা গিয়েছিল, গরমে মোট ১৫ জনের মৃত্যু ঘটেছিল। উত্তর ভারতে জুন জুড়েই চলছে এই মারণ-পরিস্থিতি। 'রিমালে'র জেরে দক্ষিণবঙ্গে যখন একটু ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরি হয়েছিল, ঠিক তখন থেকেই উত্তর ভারতে ফিরেছিল তাপপ্রবাহ। এবং সেই হিটওয়েভ সমানে চলছে। ভারতীয় মৌসম ভবন এখানে মাঝে-মাঝেই তাপপ্রবাহজনিত সতর্কতা জারি করেছে। এর মধ্যে তাপমাত্রার সর্বকালের রেকর্ডও ভেঙেছে দিল্লি।

দিল্লি-নয়ডা সন্নিহিত অঞ্চলে যা চলছে তা সহ্যের সীমার বাইরে! গোটা জুন জুড়েই তাপপ্রবাহে পুড়েছে রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ থেকে গুজরাট, মধ্য়প্রদেশ-সহ একাধিক রাজ্য। এই সব জায়গার তাপমাত্রা ৫০ ডিগ্রি পার করেছে।

এখন সারা দেশ যখন বর্ষার দিকে আকুল আগ্রহে চেয়ে রয়েছে তখনই ফের তাপপ্রবাহের বলি হলেন এত মানুষ! গত ৯৬ ঘণ্টায় দিল্লি-নয়ডার পরিস্থিতি সব চেয়ে সঙ্গিন হয়ে পড়েছে বলেই শোনা যাচ্ছে।

আরও পড়ুন: Bengal Weather Update: আর মাত্র কয়েকঘণ্টার মধ্যেই বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে! কতদিন চলবে এই প্রথম স্পেল?

আরও জানা গিয়েছে, হিটওয়েভে আক্রান্ত হয়েছেন মূলত ৬০ বছর বা তার চেয়ে বেশি বয়সীরাই। হিটস্ট্রোক হচ্ছে তাঁদের যাঁরা শ্রমিক, বা পেশার কারণে যাঁরা সারাদিন রোদের মধ্যে থাকতে বাধ্য হন, যেমন রিকশাচালক, ফেরিওয়ালা। দিল্লি-নয়ডার হাসপাতালগুলি থেকেও হিটওয়েভে আক্রান্তদের খবরই বেশি আসছে গত তিন দিন ধরে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.