গুজরাটের তারকা প্রচারকের তালিকায় নেই নাম, দলে কোণঠাসা হওয়ার অভিযোগ থারুরের

অশোক গেহলোত এবং ভূপেশ বাঘেল, কংগ্রেস শাসিত রাজস্থান এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটে এক এবং পাঁচ ডিসেম্বরের নির্বাচনের জন্য কংগ্রেসের তারকা প্রচারকদের তালিকায় রয়েছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং দলের প্রাক্তন প্রধান সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য দলের ঘোষিত ৪০ জন তারকা প্রচারকের মধ্যে রয়েছেন।

Updated By: Nov 16, 2022, 12:14 PM IST
গুজরাটের তারকা প্রচারকের তালিকায় নেই নাম, দলে কোণঠাসা হওয়ার অভিযোগ থারুরের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালার কংগ্রেস সাংসদ শশী থারুর আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনে তার দলের হয়ে প্রচার করবেন না। তিনি কংগ্রেস দলের তারকা প্রচারকদের তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন না বলে জানানো হয়েছে। জানা গিয়েছে যে কেরালার কংগ্রেস সাংসদ গুজরাটের জন্য দলের তারকা প্রচারকদের তালিকায় অন্তর্ভুক্ত না হওয়ায় ক্ষুব্ধ হয়েছেন। জানা গিয়েছে যে কংগ্রেসের ছাত্র সংগঠন গুজরাটে প্রচারের জন্য থারুরকে আমন্ত্রণ জানিয়েছিল, কিন্তু তিনি এই প্রচার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন।

শশী থারুর শিবির বলছে যে তিনি কংগ্রেসের প্রবীণ নেতা মল্লিকার্জুন খার্গের বিরুদ্ধে দলের সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার পর থেকেই তাকে দলে কোণঠাসা করা হয়েছে। যদিও কংগ্রেস থারুরকে কোণঠাসা করার কথা অস্বীকার করেছে।

উল্লেখ্য যে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং দলের প্রাক্তন প্রধান সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য দলের ঘোষিত ৪০ জন তারকা প্রচারকের মধ্যে রয়েছেন। রাহুল গান্ধী, যিনি দলের ভারত জোড়ো যাত্রার নেতৃত্ব দিচ্ছেন, এখনও পর্যন্ত গুজরাট এবং হিমাচল প্রদেশে নির্বাচনী প্রচার করেননি।

অশোক গেহলোত এবং ভূপেশ বাঘেল, কংগ্রেস শাসিত রাজস্থান এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটে এক এবং পাঁচ ডিসেম্বরের নির্বাচনের জন্য কংগ্রেসের তারকা প্রচারকদের তালিকায় রয়েছেন।

কংগ্রেস গুজরাটে বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে তাঁরা ভাল লড়াই করেছিল। বিজেপি ২৭ বছরেরও বেশি সময় ধরে রাজ্যে ক্ষমতায় রয়েছে। কংগ্রেসের তালিকায় থাকা অন্যান্য তারকা প্রচারকদের মধ্যে রয়েছেন এআইসিসি সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা, কেরালার সিএলপি নেতা রমেশ চেন্নিথালা, প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং, কমল নাথ, ভূপিন্দর সিং হুডা এবং অশোক চাভান।

আরও পড়ুন: সব রেকর্ড ভেঙে সরকার গড়বে বিজেপি, সানন্দে দাবি অমিত শাহের

এছাড়াও, এআইসিসি সাধারণ সম্পাদক তারিক আনোয়ার, কর্ণাটক বিধানসভায় সিএলপি নেতা বি কে হরিপ্রসাদ, দলের সিনিয়র নেতা মোহন প্রকাশ, শক্তিসিংহ গোহিল এবং গুজরাটে দলের ভারপ্রাপ্ত এআইসিসি নেতা রঘু শর্মাকেও কংগ্রেস তার তারকা প্রচারক হিসাবে তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

রাজস্থানের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলট এবং স্থানীয় গুকরাত কংগ্রেস নেতা জগদীশ ঠাকুর, সুখরাম রাথভা, ভারতসিংহ সোলাঙ্কি, অর্জুন মোথভাদিয়া এবং জিগনেশ মেভানিও তারকা প্রচারক হিসাবে দলের হয়ে প্রচার করবেন।

পবন খেরা এবং অমরিন্দর সিং রাজা ওয়ারিং ছাড়াও দলের রাজ্যসভার সাংসদ ইমরান প্রতাপগড়ি এবং প্রাক্তন ছাত্র নেতা কানহাইয়া কুমারও তারকা প্রচারকদের তালিকায় রয়েছেন।

একজন তারকা প্রচারকের নির্বাচনী প্রচারের ব্যয় প্রার্থীর নির্বাচনী ব্যয়ের সঙ্গে যোগ করা হয় না। এরফলে তিনি প্রচারের জন্য আরও বেশি সুযোগ পান। নির্বাচনী আইন অনুযায়ী এই খরচ তাদের দল বহন করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.