আজ খুলতে পারে মহারাষ্ট্রের মহা-জট, পূর্ণ মেয়াদের মুখ্যমন্ত্রিত্ব পাচ্ছে সেনাই

ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ধরে রাখতে হিন্দুত্ববাদী সেনার সঙ্গে কংগ্রেস কতটা সমঝোতা করে উঠতে পারবে, এ নিয়ে প্রশ্ন থাকছেই। সূত্রে খবর, নিজেদের আদর্শে অনড় রয়েছে শিবসেনা। ন্যূনতম অভিন্ন কর্মসূচিতে ‘ধর্মনিরপেক্ষ’ পরিসর থাকছে কিনা এখনও পর্যন্ত স্পষ্ট নয়

Updated By: Nov 22, 2019, 11:38 AM IST
আজ খুলতে পারে মহারাষ্ট্রের মহা-জট, পূর্ণ মেয়াদের মুখ্যমন্ত্রিত্ব পাচ্ছে সেনাই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজই মহা-জট কাটার সম্ভাবনা মহারাষ্ট্রে। সাত সকালেই টুইট করে শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানিয়েছেন, ৫ বছরের মেয়াদেই মুখ্যমন্ত্রিত্ব করবে সেনা। অন্যদিকে ন্যূনতম অভিন্ন কর্মসূচির খসড়া কার্যত চূড়ান্ত। সূত্রে খবর, ত্রিদলীয় সরকার গঠন নিয়ে আজ যে কোনও সময় আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে।

গতকাল এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে এক প্রস্থ বৈঠক হয় সেনা প্রধান উদ্ধব ঠাকরে। সঙ্গে ছিলেন পুত্র আদিত্যও। অন্য দিকে ওই বৈঠকে উপস্থিত ছিলেন এনসিপি নেতা অজিত পাওয়ার। তবে, এখনও স্পষ্ট নয় শিবসেনার তরফে মুখ্যমন্ত্রী কে হচ্ছেন? গতকাল কংগ্রেস এই প্রথম খোলসা করে, শিবসেনার সঙ্গে কথা হয় তাদের। দেবেন্দ্র ফডণবীস সরকার উত্খাত্ করতেই সেনার হাত ধরছে বলে কংগ্রেসের তরফে জানানো হয়।

আরও পড়ুন- ধর্ষণের অভিযোগ দায়ের হতেই দেশ ছেড়ে পালালেন স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দ

তবে, ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ধরে রাখতে হিন্দুত্ববাদী সেনার সঙ্গে কংগ্রেস কতটা সমঝোতা করে উঠতে পারবে, এ নিয়ে প্রশ্ন থাকছেই। সূত্রে খবর, নিজেদের আদর্শে অনড় রয়েছে শিবসেনা। ন্যূনতম অভিন্ন কর্মসূচিতে ‘ধর্মনিরপেক্ষ’ পরিসর থাকছে কিনা এখনও পর্যন্ত স্পষ্ট নয়।  শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত জানান, তিন দলের বিধায়কের সমর্থনের একটি চিঠি শনিবার রাজ্যপালের হাতে তুলে দেওয়া হবে। এ দিনই রাজ্যপালের কাছে সরকার গঠনের প্রস্তাব রাখা হবে। সব কিছু ঠিকঠাক থাকলে রবিবার বা সোমবার শপথগ্রহণের অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানান সঞ্জয় রাউত।