রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবিতে চলছে শিবসেনা, কংগ্রেস, এনসিপি-র রুদ্ধদ্বার বৈঠক

শিবসেনার তরফে উদ্ধব ঠাকরে ও সঞ্জয় রাউত, এনসিপি নেতা অজিত পওয়ার ও প্রফুল প্যাটেল, কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, মল্লিকার্জুন খাড়গেরা আলোচনায় অংশ নেন

Updated By: Nov 22, 2019, 11:01 PM IST
রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবিতে চলছে শিবসেনা, কংগ্রেস, এনসিপি-র রুদ্ধদ্বার বৈঠক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে  শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের রফাসূত্র প্রায় চূড়ান্ত। আজ বিকেলে বৈঠকে বসে তিন দল। আগামিকালই রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি করা হতে পারে। তবে, মুখ্যমন্ত্রী কে হবেন, তা এখনও খোলসা করা হয়নি।

ভোটের রেজাল্ট বেরনোর পর এই প্রথম। মুম্বইয়ের নেহরু সেন্টারে বৈঠকে বসল ৩ দল। বৃহস্পতিবার রাতে শরদ পওয়ারের সঙ্গে উদ্ধব ঠাকরের বৈঠকের পরই, সরকার গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে যায় বলে খবর। উদ্ধবকেই মুখ্যমন্ত্রী পদে বসার প্রস্তাব দেন পওয়ার। শুক্রবার শিবসেনার বৈঠকেও বিধায়করা উদ্ধবকেই মুখ্যমন্ত্রী চান। কংগ্রেস-এনসিপিও নিজেদের মধ্যে বৈঠক সেরে নেয়। এরপরই বিকেলে বৈঠকে বসে তিন দল। 

শিবসেনার তরফে উদ্ধব ঠাকরে ও সঞ্জয় রাউত, এনসিপি নেতা অজিত পওয়ার ও প্রফুল প্যাটেল, কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, মল্লিকার্জুন খাড়গেরা আলোচনায় অংশ নেন। সূত্রের খবর, তিন দলের আলোচনায় ঠিক হয়েছে, শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের নাম হবে মহারাষ্ট্র বিকাশ ফ্রন্ট।শিবসেনা থেকেই মুখ্যমন্ত্রী হবেন, এনসিপি ও কংগ্রেসের দুই উপমুখ্যমন্ত্রী থাকবেন। বিধানসভার স্পিকার হতে পারেন কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চৌহান। শিবসেনা-এনসিপি-কংগ্রেসের মধ্যে ১৫-১৫-১২ ফর্মুলায় দফতর বণ্টন হবে।  শিবসেনার আপত্তি থাকায় ৩ দলের অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে ধর্মনিরপেক্ষ শব্দটিকে না রেখে কাছাকাছি কোনও শব্দ রাখা হবে। 

আরও পড়ুন- কংগ্রেস-শিবসেনা-এনসিপি জোট ‘অপবিত্র’, এই মর্মে জনস্বার্থ মামলা হল সুপ্রিম কোর্টে

মহারাষ্ট্র বিধানসভার অঙ্ক বলছে, তিন দল নিজেদের বিধায়কদের ধরে রাখতে পারলেই, বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে অসুবিধা হবে না।   সরকার তৈরি হলেও তা স্থায়ী হবে না বলে মন্তব্য করে, শুরু থেকেই তিন দলের বিরোধ উস্কে দেওয়ার কৌশল নিয়েছে বিজেপি।

.