মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ উদ্ধব ঠাকরের, মন্ত্রিত্ব পেলেন কংগ্রেস, এনসিপি, সেনার ৬ বিধায়ক

এ দিনই প্রকাশ হয় মহারাষ্ট্রের ত্রিদলীয় সরকারের অভিন্ন ন্যূনতম কর্মসূচি। কংগ্রেস, শিবসেনা এবং এনসিপি দফায় দফায় বৈঠক করে ওই কর্মসূচি তৈরি করে

Updated By: Nov 28, 2019, 07:35 PM IST
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ উদ্ধব ঠাকরের, মন্ত্রিত্ব পেলেন কংগ্রেস, এনসিপি, সেনার ৬ বিধায়ক
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: শিবাজি পার্কে এই প্রথম মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন শিবেসনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। এর সঙ্গে সেনা, কংগ্রেস এবং এনসিপির ২ জন করে বিধায়কও শপথ নিলেন। শিবসেনার একান্ত শিন্ডে ও সুভাষ দেশাই, এনসিপির জয়ন্ত রাজারাম ও ছগন চন্দ্রকান্ত ভুজবল এবং কংগ্রেসের বালাসাহেব থোরাট ও নিতিন রাউত এদিন শপথ নেন। তবে, অনেককেই শপথ বাক্য পাঠ করার সময় তাঁদের শীর্ষ নেতার নাম উল্লেখ করেন, যা নিয়ে বিতর্ক শুরু হয় রাজনৈতিক মহলে।

এ দিনই প্রকাশ হয় মহারাষ্ট্রের ত্রিদলীয় সরকারের অভিন্ন ন্যূনতম কর্মসূচি। কংগ্রেস, শিবসেনা এবং এনসিপি দফায় দফায় বৈঠক করে ওই কর্মসূচি তৈরি করে। সেখানে পর্যটন শিল্প, প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা, গরিবদের জন্য খাবার এইসব কর্মসূচির উপর বেশি জোর দেওয়া হয়েছে। সমাজে বৈষম্য দূর করতে খাদ্য, বস্ত্র ও বাসস্থানের উপর জোর দেওয়া হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য এবং বেকারত্ব বিষয়ে সরকার বেশি কাজ করবে বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন- ধর্ম নিরপেক্ষ ভাবনায় সরকার চালাবে শিবসেনা জোট, প্রকাশ হল অভিন্ন নূন্যতম কর্মসূচি

ব্লকস্তরে এক টাকার ক্লিনিক পরিষেবা পৌঁছে দেবে মহারাষ্ট্র সরকার। সড়ক ও পুনর্বাসনের উপরও জোর দিতে চলেছে। স্থানীয় যুবকদের সরকারি চাকরি ক্ষেত্রে সংরক্ষণের জন্য আইন আনবে সরকার। ওই কর্মসূচিতে আরও বলা হয়, কৃষকদের জন্য দ্রুত ঋণ মুকুব করবে এই সরকার। চাষে ক্ষতিপূরণ সম্পূর্ণভাবে নিশ্চিত করতে কৃষি বিমার নিয়ম পুনর্বিবেচনা করা হবে। উল্লেখ্য, ধর্ম নিরপেক্ষ ভাবনা নিয়ে সরকার চালানোয় সহমত প্রকাশ করে শিবসেনা।