ভাইপোর পাশে দাঁড়ানোর মাশুল দিতে হবে শিবপালকে! কী পদক্ষেপ নিচ্ছেন যোগী?

শিবপাল যাদবের সঙ্গে অখিলেশের ঘনিষ্ঠতা তার অসুবিধা বাড়িয়েছে। কারণ, সম্প্রতি শিবপাল যাদবের নিরাপত্তা কমানো হয়েছে। এবার তার সরকারি বাংলোর পালাও আসতে পারে। আসলে, রাজ্য সম্পত্তি দফতরের বরাদ্দ করা শিবপাল যাদবের বাংলোর ফাইল ফের পরিদর্শন শুরু হয়েছে। পাশাপাশি গোমতী রিভারফ্রন্ট সংক্রান্ত ফাইলও খতিয়ে দেখা হচ্ছে।

Updated By: Dec 2, 2022, 01:07 PM IST
ভাইপোর পাশে দাঁড়ানোর মাশুল দিতে হবে শিবপালকে! কী পদক্ষেপ নিচ্ছেন যোগী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সপা নেতা মুলায়ম সিং যাদবের মৃত্যুর পরে, অখিলেশ যাদবের কাকা শিবপাল সিং যাদব এবং অখিলেশ যাদব রাজনৈতিকভাবে আরও কাছাকাছি আসেন। দুজনেই বলেছেন যে তারা সবাই এক। শিবপাল যাদব এবং অখিলেশ যাদব তাদের রাজনৈতিক উত্তরাধিকার বাঁচাতে মৈনপুরিতে একসঙ্গে প্রচার চালাচ্ছেন। অন্যদিকে, ভাইপো সঙ্গে কাকা শিবপালের ঘনিষ্ঠতা সমস্যা বাড়িয়েছে শিবপালের। প্রথমে তাঁর নিরাপত্তা কমানো হয়েছে। এখন জানা যাচ্ছে যে তার অফিসিয়াল বাংলোও খালি করতে বলা হতে পারে শিবপালকে। মৈনপুরীতে মুলায়ম সিংয়ের রাজনৈতিক উত্তরাধিকার বাঁচাতে কাকা এবং ভাইপো এক মঞ্চে জনসভা করছেন।

যদিও, শিবপাল যাদবের সঙ্গে অখিলেশের ঘনিষ্ঠতা তার অসুবিধা বাড়িয়েছে। কারণ, সম্প্রতি শিবপাল যাদবের নিরাপত্তা কমানো হয়েছে। এবার তার সরকারি বাংলোর পালাও আসতে পারে। আসলে, রাজ্য সম্পত্তি দফতরের বরাদ্দ করা শিবপাল যাদবের বাংলোর ফাইল ফের পরিদর্শন শুরু হয়েছে। পাশাপাশি গোমতী রিভারফ্রন্ট সংক্রান্ত ফাইলও খতিয়ে দেখা হচ্ছে।

আসলে, ২০১৮ সালে, শিবপাল যাদব সমাজবাদী পার্টি থেকে আলাদা হয়ে নিজের প্রগতিশীল সমাজবাদী পার্টি গঠন করেন। এর পরেই, উত্তরপ্রদেশ সরকার শিবপাল যাদবের প্রাণনাশের আশঙ্কা বাড়ায় তাকে 'জেড' ক্যাটাগরির নিরাপত্তা দেয়। সরকার শিবপাল যাদবকে লাল বাহাদুর শাস্ত্রী মার্গের ছয় নম্বর বিলাসবহুল বাংলোটিও বরাদ্দ করে এবং এই বাংলোটি প্রগতিশীল সমাজবাদী পার্টির (প্রসপা) কেন্দ্রীয় কার্যালয়ও হয়ে ওঠে।

আরও পড়ুন: লুধিয়ানা কোর্ট বিস্ফোরণকাণ্ডে গ্রেফতার হরপ্রীত, মালয়েশিয়া থেকে ফিরতেই NIA এর জালে

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত কাকা এবং ভাইপোর মধ্যে কথার যুদ্ধ চলেছে বহুবার। বিভিন্ন সময়ে বিভিন্ন অভিযোগও করা হয় একে অপরের বিরুদ্ধে। তবে, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে, মুলায়মের নির্দেশে, এসপি এবং প্রসপা একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে। কিন্তু ফলাফল আসার পর অখিলেশে এবং শিবপালের মধ্যে তুমুল মৌখিক যুদ্ধ হয়। তারপরে অখিলেশ তাঁর কাকা শিবপালকে কোনও মিটিংয়েও আমন্ত্রণ জানাননি। তাই কাকা তার ভাইপোর উপর বেশ কয়েকবার উশ্মা প্রকাশ করেন। এই কাকা-ভাইপো দ্বন্দ্বকে নিয়ে বিধানসভায় খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও কটাক্ষ করেছিলেন।

বিষয়টি এমন পর্যায়ে পৌঁছেছিল যে সমাজবাদী পার্টিও শিবপাল সিংকে চিঠি দিয়েছিল যে তিনি যখন খুশি দল ছেড়ে যেতে পারেন। কিন্তু দীর্ঘদিন ধরে অসুস্থ মুলায়ম সিং যাদবের মৃত্যুর পর দুইজনের মধ্যে জমে থাকা বরফ গলতে শুরু করে এবং ডিম্পল যাদব মৈনপুরী উপনির্বাচনে মাঠে নামার পরেই দুইজন এক হয়ে যায়। অখিলেশ যাদব তাঁর কাকা শিবপালের সঙ্গে দেখা করতে গেলে তাঁর কাকা পুত্রবধূ ডিম্পল যাদবের পক্ষে প্রচার শুরু করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.