গোবিন্দ পানসারে হত্যা: সারা দেশ জুড়ে তীব্র ক্ষোভ প্রকাশ বামপন্থীদের

পাঁচ দিন মৃত্যুর সঙ্গে অসম লড়াইয়ের পর শেষ পর্যন্ত শুক্রবার গভীর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মহারাষ্ট্রের বর্ষীয়ান কম্যুনিস্ট নেতা গোবিন্দ পানসারে। শুক্রবারই তাঁকে কোলাপুর থেকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিয়ে আসা হয়েছিল।

Updated By: Feb 21, 2015, 09:32 PM IST
গোবিন্দ পানসারে হত্যা: সারা দেশ জুড়ে তীব্র ক্ষোভ প্রকাশ বামপন্থীদের

মুম্বই: পাঁচ দিন মৃত্যুর সঙ্গে অসম লড়াইয়ের পর শেষ পর্যন্ত শুক্রবার গভীর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মহারাষ্ট্রের বর্ষীয়ান কম্যুনিস্ট নেতা গোবিন্দ পানসারে। শুক্রবারই তাঁকে কোলাপুর থেকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিয়ে আসা হয়েছিল।

শনিবার কম্যুউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (সিপিআই)-এর তরফ থেকে ৮২ বছরের এই নেতার হত্যার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়েছে। এই ঘটনার যথাযথ ও দ্রুত তদন্তের দাবি করা হয়েছে পার্টির পক্ষ থেকে। সিপিআই নেতা অতুল অঞ্জন বলেছেন ''আমরা এই ঘটনার তদন্তের দাবি করছি। দোষীদের চিহ্নিত করে অবিলম্বে শাস্তি দেওয়া হক।''

মহারাষ্ট্রের বর্ষীয়ান কম্যুনিস্ট নেতা গোবিন্দ পানসারে ও তাঁর স্ত্রী উমা পানসারেকে সোমবার কোলাপুরের সাগারমালাতে গুলি করা হয়। সূত্রে খবর, এই ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে ৫ জনকে আটক করেছে পুলিস।

সোমবার সকালে বাড়ির সামনেই মর্নিং ওয়াকে বেড়িয়েছিলেন সস্ত্রীক পানসারে। সকাল ৮টা নাগাদ অজ্ঞাত পরিচয় দুই ব্যক্তি হঠাৎই বাইকে করে এসে খুব সামনে থেকে গোবিন্দ ও উমার উপর গুলি চালায়।

সূত্রে খবর, গোবিন্দ পানসারের বুকে একটি এবং গলায় অপর বুলেটটি লেগেছিল। একটি বুলেট আঘাত করে উমাকে। দু'জনেই প্রাথমিকভাবে অ্যাস্টর আধার হাসপাতালে ভর্তি করা হয়। অত্যাধিক রক্তক্ষরণের ফলে গোবিন্দ পানসারের অবস্থা প্রথম থেকেই আশঙ্কাজনক ছিল । যদিও তাঁর স্ত্রী বর্তমানে আশঙ্কামুক্ত।   

৮২ বছরের পানসারে পেশায় আইনজীবী এবং লেখক। মহারাষ্ট্রে উপশুল্ক সংগ্রহ বিরোধী আন্দোলনের অন্যতম মুখ্য নেতা তিনি। দিন ২০ আগে একটি জনসভায় গেরুয়া শিবিরের নাথুরাম গডসের প্রসিদ্ধি গাওয়ার সাম্প্রতিক প্রবণতার তীব্র সমালোচনা করেন তিনি। এরপরেই  তাঁকে হেনস্থা করা হয়। প্রভূত হুমকির সম্মুখীন হন তিনি।

এর আগেও  এই মহারাষ্ট্রেই একই কায়দায় আততায়ীদের হামলার শিকার হয়েছিলেন ডঃ নরেন্দ্র দাভোলকর ও আরটিআই অ্যাকটিভিস্ট সতীশ শেট্টি।

সিপিআই সেক্রেটারি ডঃ কাঙ্গো একটি বিবৃতি জারি করে জানিয়েছেন ''আততায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য আমরা জেলা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে। ডঃ নরেন্দ্র দাভোলকরের হত্যার পর আরও একবার এই ধরণের ঘটনা ঘটল। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর কাছে আবেদন তিনি যেন এই ঘটনার প্রেক্ষিতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন।''

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাবীশ টুইট করে জানিয়েছেন এই জঘন্য হামলার ঘটনায় তিনি মর্মাহত।

 

 

.