তামিলনাড়ুর অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রেফতার ছয়

শিবকাশীর বাজি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় ছ'জনকে গ্রেফতার করা হল। সেই বাজি কারখানার মালিককে গ্রেফতার করা হয়। তামিলনাড়ুর শিবকাশীর কাছে মুদালিপেট্টিতে একটি বাজি তৈরির কারখানায় ভয়াবহ আগুন লেগে ৩০ জনের মৃত্যু হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

Updated By: Sep 5, 2012, 02:42 PM IST

শিবকাশীর বাজি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় ছ'জনকে গ্রেফতার করা হল। সেই বাজি কারখানার মালিককে গ্রেফতার করা হয়।
তামিলনাড়ুর শিবকাশীর কাছে মুদালিপেট্টিতে একটি বাজি তৈরির কারখানায় ভয়াবহ আগুন লেগে মৃতের সংখ্যা ৫০ ছাড়াল। সত্তর জনকে অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আগুন এখন নিয়ন্ত্রণে।
ওম শিব শক্তি ক্র্যাকার্স নামের ওই কারখানার ৬০টি ঘরের মধ্যে পুড়ে গিয়েছে ৪০টি ঘরই। মাত্র ২০০ ফুট দূরে কারখানারই গুদামেও আগুন ছড়িয়ে পড়ায় পরিস্থিতির অবনতি ঘটে। আগুন লাগার সময় ওই কারখানায় প্রায় ৩০০ জন শ্রমিক কাজ করছিলেন বলে খবর। তাঁদের মধ্যে কতজন প্রাণ বাঁচিয়ে পালিয়ে যেতে পেরেছেন সে সম্পর্কে নিশ্চিত কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। ঘটনাস্থলে পৌঁছেছে দশটি দমকলের ইঞ্জিন। বিস্ফোরণের আশঙ্কায় অত্যন্ত সন্তর্পণে আগুন নেভানোর কাজ করতে হচ্ছে বলে জানিয়েছেন দমকল বাহিনীর আধিকারিক।
শিবকাশী ভারতের সব থেকে বড় বাজি কারখানার কেন্দ্র। সামনেই দীপাবলি। বাজি তৈরির এটাই ব্যস্ততম সময়। সেই কারণেই, কারখানাগুলিতে কেবলমাত্র প্রচুর রাসায়নিক মজুত আছে তাই নয়, এই সময় কারখানাগুলিতে সব থেকে বেশি শ্রমিক নিযুক্ত করা হয়। এমন কী ওই কারখানাগুলিতে শিশু শ্রমিক রাখার অভিযোগ ছিল অনেকদিন থেকেই। এই দুর্ঘটনায় তাদের আটকে পড়ার সম্ভবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

.