প্রত্যাহার হোক ভ্রমণ সতর্কতা, অস্ট্রেলিয়ায় মাটিতে সরব এস এম কৃষ্ণ

দু বছর আগে অস্ট্রেলিয়ায় পাঠরত ভারতীয় ছাত্রদের উপর উপর্যুপরি হামলার সময়ই নয়াদিল্লি-ক্যানবেরা কূটনৈতিক টানাপোড়েনের আবহ তৈরি হয়েছিল। বুধবার তাতে নতুন মাত্রা যোগ করলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ।

Updated By: Oct 26, 2011, 05:01 PM IST

দু বছর আগে অস্ট্রেলিয়ায় পাঠরত ভারতীয় ছাত্রদের উপর উপর্যুপরি হামলার সময়ই নয়াদিল্লি-ক্যানবেরা কূটনৈতিক টানাপোড়েনের আবহ তৈরি হয়েছিল। বুধবার তাতে নতুন মাত্রা যোগ করলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ। পার্থে কমনওয়েলথ দেশগুলির সম্মেলনে অস্ট্রেলীয় বিদেশমন্ত্রী কেভিন রুডের মুখোমুখি হয়ে অবিলম্বে 'ভ্রমণ সতর্কতা' প্রত্যাহারের দাবি জানালেন তিনি। একই কথা বললেন, কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে আসা নিউজিল্যান্ড ও কানাডার বিদেশমন্ত্রীকেও।
দেওয়ালির সময় ভারতে নাশকতার আশঙ্কায় সম্প্রতি 'ভ্রমণ সতর্কতা' জারি করেছে আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা ও নিউজিল্যান্ড। সংশ্লিষ্ট দেশের পর্যটকদের ভারতে আসার ব্যাপারে বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে এই বার্তায়। খবর পেয়েই প্রতিবিধানের দাবিতে পর্যটন মন্ত্রক দ্বারস্থ হয় বিদেশ মন্ত্রকের। তার পরই উদ্যোগী হয় সাউথ ব্লক। ব্যক্তিগত ভাবে অস্ট্রেলীয় বিদেশমন্ত্রী কেভিন রুডের সঙ্গে যোগাযোগ করেন কৃষ্ণ। সরকারি সূত্রে খবর, এদিন ভারতের বিদেশমন্ত্রী পার্থে কেভিন রুডকে বলেন, এই সতর্কতায় পর্যটকদের মধ্যে আতঙ্ক দেখা দেবে। কিন্তু ভারতে আদৌ জঙ্গি হামলার মতো কোনও পরিস্থিতি নেই। জবাবে অস্ট্রেলীয় বিদেশমন্ত্রীর আশ্বাস দেন, এটা নেহাতই রুটিন সতর্কতা। মেনে নেন, ভারত ভ্রমণে আসা বিদেশি পর্যটকদের নিরাপত্তা সঙ্কট সংক্রান্ত র্সুনির্দিষ্ট কোনও তথ্য নেই অস্ট্রেলিয়া সরকারের হাতে। কিন্তু তাত্‍পর্যপূর্ণ ভাবে 'ভ্রমণ সতর্কতা' প্রত্যাহারের দাবি পূরণের ব্যাপারে কোনও প্রতিশ্রুতি দেননি তিনি। কমনওয়েলথ সম্মেলনের প্রাক্কালে গিলার্ড সরকারের এই অবস্থানকে কূটনৈতিক ভাবে 'নেতিবাচক অবস্থান' হিসেবেই দেখছে সাউথ ব্লক।
একই ভাবে এদিন নিউজিল্যান্ডের বিদেশমন্ত্রী ম্যুরে ম্যাককালে মূল বিতর্ক এড়িয়ে কৃষ্ণর কাছে 'ভ্রমণ সতর্কতা' জারির বিষয়টির গুরুত্ব লঘু করে দেখানোর চেষ্টা করেছেন। অন্য দিকে কানাডার বিদেশমন্ত্রী জন বেয়ার্ড এস এম কৃষ্ণর সঙ্গে বৈঠকের সময় বলিউড সুপারস্টার অক্ষয় কুমারের সঙ্গে তাঁর ব্যক্তিগত সখ্যের প্রসঙ্গ উত্থাপন করে বলেন, কানাডা সরকারের তরফে আদৌ সে দেশের নাগরিকদের ভারত
ভ্রমণের ব্যাপারে সতর্ক করে কোনও বার্তা দেওয়া হয়নি।

.