প্রসঙ্গ স্মার্টসিটি: কেন্দ্র-রাজ্য কাজিয়া উস্কে দিলেন বাবুল সুপ্রিয়

স্মার্ট সিটিকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য কাজিয়া আরও উস্কে দিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। এবিষয়ে রাজ্যকেই কাঠগড়ায় তুলে তাঁর দাবি, স্মার্ট সিটি নিয়ে তাঁর দফতরের পাঠানো চিঠির উত্তরই দেয়নি রাজ্য। গতকালই পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম অভিযোগ করেন, স্মার্ট সিটির নামে ভাঁওতা দিচ্ছে মোদী সরকার।

Updated By: Jul 30, 2015, 06:19 PM IST
প্রসঙ্গ স্মার্টসিটি: কেন্দ্র-রাজ্য কাজিয়া উস্কে দিলেন বাবুল সুপ্রিয়

ব্যুরো: স্মার্ট সিটিকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য কাজিয়া আরও উস্কে দিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। এবিষয়ে রাজ্যকেই কাঠগড়ায় তুলে তাঁর দাবি, স্মার্ট সিটি নিয়ে তাঁর দফতরের পাঠানো চিঠির উত্তরই দেয়নি রাজ্য। গতকালই পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম অভিযোগ করেন, স্মার্ট সিটির নামে ভাঁওতা দিচ্ছে মোদী সরকার।

কেন্দ্রের স্মার্ট সিটি মিশনের নির্দেশিকা কী, কীভাবে তৈরি করতে হবে রাজ্যস্তরের হাই পাওয়ার স্টিয়ারিং কমিটি, নির্দেশিকার ভিত্তিতে কীভাবে সম্ভাব্য স্মার্টসিটির তালিকা তৈরি করে একত্রিশে জুলাইয়ের মধ্যে তা কেন্দ্রীয় নগরোন্নয়ন দফতরকে পাঠাতে হবে, এসবই জানিয়ে এবছরের ছাব্বিশে জুন  মুখ্যসচিব সঞ্জয় মিত্রকে চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় নগরোন্নয় দফতরের সচিব এম প্রসাদ। তবে এখনও সেই চিঠির উত্তর দেয়নি রাজ্য। এম প্রসাদের পাঠানো  চিঠিটি প্রকাশ করে বৃহস্পতিবার এমনই দাবি করেছেন কেন্দ্রীয় নগরোন্নয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। পাশাপাশি তাঁর অভিযোগ, রাজ্যের নীতির কারণেই এখনও কিছু শহরকে স্মার্ট সিটির তালিকায় ঢোকানো যাচ্ছে না। কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রীর দাবি, কর্পোরেশন ঘোষণা না করায় স্মার্ট সিটির তালিকায় আনা যাচ্ছে না আসানসোলকে।

স্মার্ট সিটি নিয়ে বাবুল সুপ্রিয় ফের রাজ্যকেই কাঠগড়ায় তোলায়  আরও তীব্র হল এই ইস্যুতে কেন্দ্র-রাজ্য কাজিয়া।

 

.