পলাতক মালিয়ার বাজেয়াপ্ত সম্পত্তি নিলাম করতে পারবে পাওনাদার ব্যাঙ্কগুলি, নির্দেশ আদালতের

বাজেয়াপ্ত করা সম্পত্তির বেশিরভাগটাই শেয়ার। পাওনাদার ব্যাঙ্কগুলির বর্তমান লক্ষ মালিয়ার কাছ থেকে কমপক্ষে ৬,২০০ কোটি টাকা আদায় করা  

Updated By: Jan 1, 2020, 01:19 PM IST
পলাতক মালিয়ার বাজেয়াপ্ত সম্পত্তি নিলাম করতে পারবে পাওনাদার ব্যাঙ্কগুলি, নির্দেশ আদালতের

নিজস্ব প্রতিবেদন: বিপুল টাকা ঋণ করে বর্তমানে ব্রিটেন আশ্রয় নিয়েছেন কিং ফিশারের মালিক বিজয় মালিয়া। তাঁকে দেশে ফেরানোর মতো আইনি হাতিয়ার ভারতের হাতে নেই। এর মধ্যেই গুরুত্বপূর্ণ রায় দিল মুম্বইয়ের এক বিশেষ আদালত(প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট কোর্ট)।

আরও পড়ুন-লক্ষ্য ভারত-চিন সীমান্তের নিরাপত্তা সমস্যা, দায়িত্ব পেয়েই ঢেলে সাজানোর আশ্বাস সেনা প্রধান মুকুন্দের

মুম্বইয়ের বিশেষ আদালত তার এক রায়ে জানিয়েছে, বিজয় মালিয়ার বাজেয়াপ্ত করা সম্পত্তি নিলাম করতে পারবে পাওনাদার ব্যাঙ্কগুলি।  ওই নিলাম থেকে ১১,০০০ কোটি টাকা উঠে আসবে বলে মনে করা হচ্ছে।  তবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত এনিয়ে কোনও উদ্যোগ নেওয়া যাবে না।  ওই সময়ের মধ্যে এনিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করতে পারবে সংশ্লিষ্ট সব পক্ষ।

উল্লেখ্য, বিশেষ আদালতে(প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট কোর্ট) ইডি জানিয়ে দেয় লিকার ব্যারন বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্পত্তি নিলাম করার ক্ষেত্রে তাদের কোনও আপত্তি নেই। এক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেতৃত্বে ব্যাঙ্কগুলির কনসোর্টিয়াম ব্যবস্থা নিতে পারে।

আরও পড়ুন-দমদমের দক্ষিণদাঁড়ি রেল গেট থেকে উদ্ধার জোড়া মৃতদেহ

প্রসঙ্গত, বাজেয়াপ্ত করা সম্পত্তির বেশিরভাগটাই শেয়ার। পাওনাদার ব্যাঙ্কগুলির বর্তমান লক্ষ মালিয়ার কাছ থেকে কমপক্ষে ৬,২০০ কোটি টাকা আদায় করা।

.