অবশেষে কাটল জটিলতা, CBI-র নয়া ডিরেক্টর হলেন সুবোধ কুমার জয়সওয়াল

আপাতত ২ বছর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দায়িত্ব সামলাবেন তিনি।

Updated By: May 26, 2021, 12:07 AM IST
অবশেষে কাটল জটিলতা, CBI-র নয়া ডিরেক্টর হলেন সুবোধ কুমার জয়সওয়াল

নিজস্ব প্রতিবেদন: নারদ মামলায় ৪ হেভিওয়েটের জামিন নিয়ে আইন লড়াই চলছে। যেদিন সুপ্রিম কোর্টে মামলা প্রত্যাহার করে নিল সিবিআই, সেদিন কেন্দ্রীয় গোয়েন্দার সংস্থা নয়া ডিরেক্টর হলেন সুবোধ কুমার জয়সওয়াল। সেন্ট্রাল ইন্ড্রাস্ট্রিয়ার সিকিউরিটি ফোর্সের (CISF)ডিরেক্টর জেনারেল পদে কর্মরত ছিলেন তিনি।

আগে যিনি সিবিআই-র শীর্ষপদে ছিলেন, সেই ঋষিকুমার শুক্লার মেয়াদ শেষ হয় ফ্রেরুয়ারি মাসে। তারপর থেকে ওই পদটি খালিই ছিল। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব সামলাচ্ছিলেন সিবিআই-র অতিরিক্ত ডিরেক্টর প্রবীণ সিনহা। কে বসবেন শীর্ষ পদে? গতকাল, অর্থাত্‍ সোমবার বৈঠকে বসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ৩ সদস্যর কমিটি। এই কমিটির বাকি ২ সদস্য হলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (NV Ramana) ও লোকসভায় বিরোধী নেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। কিন্তু তাতেও সমস্যা মেটেনি।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা, শেষপর্যন্ত শীর্ষ আদালত থেকে নারদ মামলা প্রত্যাহার CBI-এর

কেন? সূত্রের খবর, সিবিআই-র ডিরেক্টরে বাছাইয়ের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের একটি রায়কে হাতিয়ার করেছিলেন দেশের প্রধান বিচারপতি এনভি রামানা (NV Ramana)। এমনকী, কেন্দ্রের পছন্দের দুই প্রার্থীর নাম কার্যত বাতিল করে দেন তিনি। শেষপর্যন্ত মহারাষ্ট্রের ক্যাডারের IPS অফিসার সুবোধকুমার জয়সওয়ালকে সিবিআই-র ডিরেক্টর পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হল। আপাতত ২ বছর এই পদে থাকবেন তিনি।

.