করোনা থেকে মুক্তি পেতে হচ্ছে 'করোনা দেবীর' পুজো, ভোগের থালায় লবঙ্গ, এলাচ, লাড্ডু

সামাজিক দূরত্ব বজায় রেখেই চলছে আরাধনা। লবঙ্গ, এলাচ,ফুল আর সাতটি লাড্ডু এই দিয়েই চলছে পুজো।

Updated By: Jun 7, 2020, 07:06 PM IST
করোনা থেকে মুক্তি পেতে হচ্ছে 'করোনা দেবীর' পুজো, ভোগের থালায় লবঙ্গ, এলাচ, লাড্ডু

নিজস্ব প্রতিবেদন: বিশ্বাসে মেলায় বস্তু তর্কে বহুদুর। বিশ্বাসের জোরেই বিহারে পুজো হচ্ছে 'করোনা দেবীর'।  সামাজিক দূরত্ব বজায় রেখেই চলছে আরাধনা। লবঙ্গ, এলাচ,ফুল আর সাতটি লাড্ডু এই দিয়েই চলছে পুজো। কোথাও কোথাও আবার দেবীর উদ্যেশ্যে নিবেদিত হচ্ছে 'পোহা।'
নালন্দা, গোপালগঞ্জ, সরন, বৈশালি, মুজ়াফরপুর সব জায়গাতেই করোনা মোকাবিলায় ভরসা একজনই, "করোনা দেবী।" গ্রামের মহিলারা দল বেঁধে যাচ্ছেন পুজো দিতে। তাঁদের ভরসা এই মহামারী থেকে বাঁচাবেন করোনা দেবী। বিগত তিন দিন ধরেই সর্বেশ্বরনাথ মন্দিরে চলছে এই রীতি। একজন মহিলার কথা অনুযায়ী, তিনি নাকি স্বপ্নে দেখেছেন করোনা দেবীর পুজো করলে ভাইরাস দূর হবে তাই তিনি এসেছেন। বক্সার জেলায় আবার গঙ্গা স্নান করে চলছে করোনা দেবীর পুজা পর্ব।

আরও পড়ুন: দিল্লির সরকারি হাসপাতালে চিকিত্সা হবে একমাত্র রাজ্যের করোনা রোগীদেরই: কেজরিওয়াল

বাবসাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের অধ্যাপক বিএন সিং জানিয়েছেন, যখনই মানুষ বিপদে পড়েছে ভগবানের আশ্রয় নিয়েছে। বিশ্বাস বেশিরভাগ ক্ষেত্রেই কুসংস্কার হয়ে দাঁড়ায়। এক্ষেত্রেও তাই। মানুষ মহামারী এড়িয়ে চলার জন্য কুসংস্কারে বিশ্বাসী হয়েছে। গোপালগঞ্জের চিকিৎসক ত্রিভুবন নারায়ন সিংয়ের মতে করোনা মহামারীতে চিকিৎসা প্রয়োজন। এই ঘটনা সম্পূর্ণ কুসংস্কার ছাড়া অন্য কিছু নয়।

 

.