‘গৃহবন্দি’ মাকে দেখতে শ্রীনগরে যেতে পারবেন ইলতাজা, অনুমতি দিল সুপ্রিম কোর্ট

গত ৫ অগস্ট থেকে মেহবুবা মুফতি, ওমর আবদ্দুলা-সহ শ’খানেক রাজনীতিক এখন আটক রয়েছেন। জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিল হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাঁদের আটক করে কেন্দ্র

Updated By: Sep 5, 2019, 02:49 PM IST
‘গৃহবন্দি’ মাকে দেখতে শ্রীনগরে যেতে পারবেন ইলতাজা, অনুমতি দিল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মায়ের সঙ্গে দেখা করতে ম্যাজিস্ট্রেটের অনুমতিই নিতে পারতেন, সুপ্রিম কোর্টের মতো ফোরামকে ব্যবহার করার কী প্রয়োজন? পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ের আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে এভাবে কটাক্ষ করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের তত্ক্ষণাত্ জবাব, সুপ্রিম কোর্টে যাওয়ার প্রত্যেক নাগরিকের অধিকার রয়েছে। আজ ইলতাজা জাভদেকে মায়ের সঙ্গে দেখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট।

গত ৫ অগস্ট থেকে মেহবুবা মুফতি, ওমর আবদ্দুলা-সহ শ’খানেক রাজনীতিক এখন আটক রয়েছেন। জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিল হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাঁদের আটক করে কেন্দ্র। শ্রীনগরে চশমেশাহীতে গৃহবন্দি হয়ে আছেন মেহবুবা মুফতি। মেয়ে ইলতিজা সুপ্রিম কোর্টে জানান, তাঁর মা অসুস্থ। তাঁর সঙ্গে কোনও যোগাযোগ করতে পারছি না। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ প্রশ্ন করেন, শ্রীনগরে যেতে কীসের বাধা? ইলতিজা বলেন, “চেন্নাইয়ে যেতে দেওয়া হয়েছে। কিন্তু শ্রীনগরে যাওয়ার অনুমতি দিচ্ছে না কেন্দ্র।” সলিসিটর জেনারেল ইলতিজার শ্রীনগরে যাওয়ার আবেদনে বিরোধিতা করলেও সুপ্রিম কোর্ট জানায়, তিনি তাঁর মায়ের দেখা করতে পারবেন। এবং চাইলে শ্রীনগরে অন্যান্য জায়গায় যেতে পারবেন। তবে, প্রশাসনের অনুমতি নিয়ে।

আরও পড়ুন- মাসুদ-হাফিজ-লাকভি-দাউদকে ‘জঙ্গি’ ঘোষণা করায় ভারতের পিঠ চাপড়ে দিল আমেরিকা, বিপাকে ইসলামাবাদ

উল্লেখ্য, অগস্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে ইলতাজা অভিযোগ করেন, কাশ্মীরিদে পশুদের মতো খাঁচায় বন্দি করে রাখা হয়েছে। তাঁদের মৌলিক মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।