প্রকৃতিক দুর্যোগে কৃষকদের চাষের ক্ষতি হলে সরকারকেই ক্ষতিপূরণ দিতে হবে : সুপ্রিম কোর্ট

দেশে এখনও কেনও প্রাকৃতিক দুর্যোগে কৃষকদের ক্ষতি হলে তাদের সরকারি ভাবে নির্দিষ্ট ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নেই কেনও? চাষের জমিতে ক্ষতির জন্য কৃষক আত্মহত্যার জেরে জনস্বার্থে করা মামলার শুনানিতে এবার এভাবেই সুপ্রিম কোর্টের তিরস্কারের সামনে পড়ল কেন্দ্রীয় সরকার।

Updated By: Jan 28, 2017, 09:21 PM IST
প্রকৃতিক দুর্যোগে কৃষকদের চাষের ক্ষতি হলে সরকারকেই ক্ষতিপূরণ দিতে হবে : সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক : দেশে এখনও কেনও প্রাকৃতিক দুর্যোগে কৃষকদের ক্ষতি হলে তাদের সরকারি ভাবে নির্দিষ্ট ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নেই কেনও? চাষের জমিতে ক্ষতির জন্য কৃষক আত্মহত্যার জেরে জনস্বার্থে করা মামলার শুনানিতে এবার এভাবেই সুপ্রিম কোর্টের তিরস্কারের সামনে পড়ল কেন্দ্রীয় সরকার।

প্রধান বিচারপতি জে এস খেহার ও বিচারপতি এন ভি রামানার ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। সেখানেই কেন্দ্র, রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলের ভারপ্রাপ্ত প্রশাসনকে একটি নির্দিষ্ট তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়। সেই তালিকায় দেশের প্রতিটি এলাকায় ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট হার ঠিক করার কথা বলা হয়েছে ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে। এই বিষয়ে আগামী ৪ সপ্তাহের মধ্যে একটি আইন পাশ করানোর জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- ভারতীয় রেলে এবার প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের সিদ্ধান্ত!

প্রসঙ্গত, মল্লিকা সারাভাইয়ের নেতৃত্বে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে ২০১৩ সালে গুজরাত হাইকোর্টে এই প্রসঙ্গে জনস্বার্থে মামলা করা হয়। মামলায় বলা হয় কোনও নির্দিষ্ট আইন না থাকায় ২০০৪ থেকে ২০১২ সালের মধ্যে প্রাকৃতিক দুর্যোগের কারণে চাষের ক্ষতি হওয়ায় আত্মঘাতী হওয়া ৬০০ জন কৃষককে ক্ষতিপূরণ দেওয়া হয়নি। আর এর ফলে বিশাল ক্ষতির সম্মূখীন হতে হয়েছে তাঁদের পরিবারের সদস্যদের। যদিও, সেখানে তাঁর সংগঠনের করা মামলা খারিজ করে দেওয়া হয়। এরপরই সুপ্রিম কোর্টে মামলা করেন তিনি। আত্মঘাতী কৃষক পরিবারগুলির জন্য ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দাবি করে মামলা করেছেন সারাভাই।

.