R G Kar Case | Supreme Court: সুপ্রিম নির্দেশ: কাজে ফিরুন জুনিয়র ডাক্তাররা, মুখ্যমন্ত্রীর পদত্যাগ...

Supreme Court asks Junior Doctors to join service: কাজে যোগ দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের। পালটা সুপ্রিম কোর্টে বিস্ফোরক অভিযোগ জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিংয়ের। 

Updated By: Sep 17, 2024, 02:54 PM IST
R G Kar Case | Supreme Court: সুপ্রিম নির্দেশ: কাজে ফিরুন জুনিয়র ডাক্তাররা, মুখ্যমন্ত্রীর পদত্যাগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর নিয়ে এদিনের সুপ্রিম শুনানিতে জুনিয়র ডাক্তারদের ফের কাজে যোগ দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের। এদিন শুনানিতে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, "জুনিয়রদের জায়গায় সিনিয়ররা ওভারটাইম করছেন। কিন্তু তার মানে কি সব ঠিক চলছে?" বলেন, "স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ছে, এটা ঠিক নয়। রাজ্য আশ্বাস দিয়েছে। মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন। মুখ্যমন্ত্রী নিজে বলেছেন তাঁরা কঠোর পদক্ষেপ নেবেন না।" এরপরই জুনিয়র ডাক্তারদের ফের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেন তিনি। সেইসঙ্গে এও বলেন যে, "রাজ্যকে দেখতে হবে জুনিয়র ডাক্তাররা কাজে যোগ দিলে কোনওরকম শাস্তিমূলক পদক্ষেপ যেন করা না হয়।" 

যার পরিপ্রেক্ষিতে 'শাস্তিমূলক' শব্দের ব্যাখ্যা চান জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিং। এও বলেন,"তাহলে এটা রেকর্ড করা হোক যে কোনও পদক্ষেপ নেওয়া হবে না।" পাশাপাশি, জুনিয়র ডাক্তারদের এখনও কাজে যোগ না দেওয়া প্রসঙ্গে এদিন সুপ্রিম কোর্টে ইন্দিরা জয়সিং আরও বলেন, "তাঁরা ভয় পাচ্ছেন। তার কারণ, পুরো ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার জন্য যাঁরা উঠে পড়ে লেগেছিলেন, তাঁরা এখনও আরজি কর হাসপাতালে ঘুরে বেড়াচ্ছেন। এই খুন ধর্ষণের ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য যাঁরা উঠে পড়ে লেগেছিলেন, তাঁরা এখনও আরজি করের আনাচে কানাচে ঘুরে বেড়াচ্ছেন।" 

যা শুনে প্রধান বিচারপতি আশ্বস্ত করেন, "তেমন‌ কিছু হলে আমাদের কাছে আসবেন চিকিৎসকরা।" পাশাপাশি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এও বলেন যে, "আপনারা যদি বলেন মুখ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হবে, সেটা আমরা পারি না। এটা রাজনীতিক প্ল্যাটফর্ম না। আমরা কিছু গ্রিভান্স নিয়ে আলোচনা করছি।" যদিও প্রধান বিচারপতির নির্দেশের পরেও ইন্দিরা জয়সিং শীর্ষ আদালতে এটা বলেন যে, "কবে জয়েন করা হবে, এখনই জানানো হবে না।" উল্লেখ্য, এদিন শুনানিতে প্রধান বিচারপতির সাফ মন্তব্য,"চিকিৎসকদের নিরাপত্তার অভাব রয়েছে।" নিরাপত্তা নিয়ে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের দাবি 'জেনুইন' বলে উল্লেখও করেন প্রধান বিচারপতি।

ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, "১৮ থেকে ২৩ বছরের মেয়েরা উচ্চমাধ্যমিক পাস করেই ডাক্তারি পড়তে আসছে‌ন। তারা বাড়ি ছেড়ে আসছে। তাদের নিরাপত্তা দিতে হবে। তাঁদের নিরাপত্তা যে কোনও মূল্যে সুনিশ্চিত করতে হবে। নির্দেশ দেন, "জেলাশাসক ও পুলিস সুপাররা হাসপাতালগুলিতে সিসিটিভি ইনস্টল করা থেকে শুরু করে সবরকম নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় হবেন। হাসপাতালের অন্দরে যাতায়াতের জন্য বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে।" এক সপ্তাহ পর, ২৫ সেপ্টেম্বর পরবর্তী শুনানি।

আরও পড়ুন, R G Kar Case | Supreme Court | Rattirer Sathi: 'রাতের ডিউটি কম করবেন মহিলারা, মানা যাবে না এই বিজ্ঞপ্তি', রাত্রির সাথী নিয়ে সুপ্রিম অসন্তোষ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.