PM Security Lapse Committee: অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে 5 সদস্যের প্যানেল গঠন করল শীর্ষ আদালত

সুপ্রিম কোর্ট, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে বিচারপতি ইন্দু মালহোত্রার কাছে প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে

Updated By: Jan 12, 2022, 12:04 PM IST
PM Security Lapse Committee: অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে 5 সদস্যের প্যানেল গঠন করল শীর্ষ আদালত
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পঞ্জাব সফরের সময় নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে, বুধবার সুপ্রিম কোর্ট পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে যে কমিটির নেতৃত্বে থাকবেন শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রা (Indu Malhotra)। প্রধান বিচারপতি এনভি রমনার (NV Ramana) নেতৃত্বাধীন একটি বেঞ্চ এই আদেশ দিয়েছে।

শীর্ষ আদালতের আদেশ অনুসারে, পাঁচ সদস্যের প্যানেলে বিচারপতি (অব.) ইন্দু মালহোত্রা, আইজি, জাতীয় তদন্ত সংস্থার (NIA) ডিরেক্টর জেনারেল, ডিরেক্টর জেনারেল সিকিউরিটি পঞ্জাবের এবং পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল থাকবেন। 

সুপ্রিম কোর্ট, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে বিচারপতি ইন্দু মালহোত্রার কাছে প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

এর আগে সোমবার, সুপ্রিম কোর্ট জানায় যে ৫ জানুয়ারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পঞ্জাব সফরের সময় নিরাপত্তার ত্রুটির বিষয়ে তদন্তের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি স্বাধীন কমিটি গঠন করবে।

আরও পড়ুন: KCR-Tejashwi বৈঠক! ২০২৪-এর ভোটের আগে জোটের জল্পনা

ইঙ্গিত দেওয়া হয়েছে যে কমিটিতে ডিজিপি চণ্ডীগড়, আইজি জাতীয় তদন্ত সংস্থা, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং পাঞ্জাবের এডিজিপি (নিরাপত্তা) অন্তর্ভুক্ত থাকবেন।

ইতিমধ্যে, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ, কেন্দ্রীয় সরকার এবং পঞ্জাব সরকার উভয়কেই জানিয়েছে যে তাদের গঠিত কমিটি যেন এই বিষয়ে তদন্ত না করে।

কিছু বিক্ষোভকারী রাস্তা অবরোধ করার কারণে এই মাসের শুরুতে পঞ্জাবের ফিরোজপুরে যাওয়ার সময় প্রধানমন্ত্রীর কনভয় প্রায় ২০ মিনিটের জন্য একটি ফ্লাইওভারের উপরে আটকে থাকে। স্বরাষ্ট্র মন্ত্রক এই ঘটনাকে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় একটি "বড় ত্রুটি" বলে অভিহিত করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.