KCR-Tejashwi বৈঠক! ২০২৪-এর ভোটের আগে জোটের জল্পনা

২০১৮ সালে কেসিআর একটি বিজেপি-বিরোধী, কংগ্রেস-বিরোধী ফ্রন্ট গঠনের চেষ্টা করেন

Updated By: Jan 12, 2022, 10:54 AM IST
KCR-Tejashwi বৈঠক! ২০২৪-এর ভোটের আগে জোটের জল্পনা

নিজস্ব প্রতিবেদন: ২০২৪ সালের জাতীয় নির্বাচনের আগে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাওয়ের (KCR) হায়দ্রাবাদের (Hyderabad) ক্যাম্পে একটি ফেডারেল ফ্রন্ট গঠনের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার, রাষ্ট্রীয় জনতা দল (RJD) নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav) এবং অন্যান্য সিনিয়র নেতারা বিহার (Bihar) থেকে তেলেঙ্গানায় (Telangana) আসেন। সেই বৈঠকের ছবিতে আঞ্চলিক দলগুলির নেতাদের মধ্যে পারস্পরিক আস্থা ও শ্রদ্ধা গড়ে তোলার এক প্রচেষ্টা লক্ষ করা গেছে। আগামি ২০২৪ সালের নির্বাচনে জাতীয় দল, মূলত BJP, বিরোধী একটি জোট তৈরির সম্ভাবনা তৈরি হয়েছে। 

কেসিআর, তেজস্বীর বাবা এবং আরজেডি-র প্রবীণ নেতা লালু যাদবকে (Lalu Yadav) ফোন করেন, এবং তার স্বাস্থ্যের খবর নেন। এছাড়াও তাকে সক্রিয় রাজনীতিতে ফিরে আসার জন্য এবং জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ করেছিলেন কেসিআর। তিনি বলেন যে লালু প্রদসাদের অভিজ্ঞতা যেকোনও নতুন ফ্রন্টের জন্য অমূল্য।

লালু যাদব, কেসিআরকে "বিজেপি-মুক্ত ভারত" গঠনের লক্ষে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তির একটি জোট গঠনের প্রচেষ্টার জন্য অভিনন্দন জানান। তিনি KCR কে মনে করিয়ে দেন যে পৃথক তেলেঙ্গানা গঠনের সময়ে লালু প্রসাদ তাঁকে সমর্থন করেন। একে বাস্তবে পরিণত করার জন্য KCR এর নেতৃত্ব এবং সংগ্রামের কথাও সেই সময়ে তিনি বলেন, যা তিনি মনে করিয়ে দিয়েছেন কেসিআর-কে।

আরও পড়ুন: এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতে প্রয়োজন নেই করোনা পরীক্ষার, জানিয়ে দিল ICMR

তেজস্বী যাদব, বিহারের প্রাক্তন মন্ত্রী আব্দুল বারি সিদ্দিকী, প্রাক্তন সাংসদ সুনীল সিং এবং ভোলা যাদব একটি বিশেষ বিমানে হায়দরাবাদ যান। সূত্র মারফত জানা গেছে যে সকলেই বিজেপি বিরোধী একটি জোট গঠনের বিষয়ে একমত হয়েছেন।

এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন কেসিআরের ছেলে কেটি রামা রাও (KT Rama Rao), তেলেঙ্গানার পৌর প্রশাসন ও আইটি মন্ত্রী এবং তাঁর ভাগ্নে এবং রাজ্যসভার সাংসদ যোগিনাপল্লী সন্তোষ (Joginapally Santosh)।

রবিবার, কেসিআর আলাদাভাবে সিপিআই (CPI) এবং সিপিএমের (CPM) জাতীয় নেতাদের সঙ্গে দেখা করেন। বাম নেতারা দলীয় সম্মেলনের জন্য হায়দ্রাবাদ শহরে ছিলেন। গত মাসে, কেসিআর এবং তার পরিবার তামিলনাড়ুতে গিয়ে মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের সঙ্গে দেখা করেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ২০১৮ সালে কেসিআর একটি বিজেপি-বিরোধী, কংগ্রেস-বিরোধী ফ্রন্ট গঠনের চেষ্টা করেন। সেই সময়ে তিনি একটি ব্যক্তিগত বিমান ভাড়া করে বিভিন্ন নেতাদের সঙ্গে আলোচনার জন্য সারা দেশে সফর করেন। কিন্তু সেই সময়ে কোনও জোট গঠন করা সম্ভব হয়নি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)