তালিকায় বদল নয়, ৩১ অগস্টের মধ্যে প্রকাশ করতে হবে এনআরসি-র চূড়ান্ত খসড়া: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ দিন বলে, রায়ের ৬৬এ সেকশন অনুযায়ী এনআরসি-র তথ্য আপডেট রাখতে হবে

Updated By: Aug 13, 2019, 01:02 PM IST
তালিকায় বদল নয়, ৩১ অগস্টের মধ্যে প্রকাশ করতে হবে এনআরসি-র চূড়ান্ত খসড়া: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আধারের মতোই অসমের জাতীয় নাগরিক পঞ্জিকরণের তথ্য কেন্দ্রকে সুরক্ষিত রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ৩১ অগস্ট এনআরসি-র চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার, সুপ্রিম কোর্ট তার অন্তর্বর্তীকালীন নির্দেশে জানায়, নাগরিকত্বের আইন মেনেই এনআরসি-র নথি সুরক্ষিত করতে হবে। যেমনটা আধারের ক্ষেত্রে করা হয়েছে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ দিন বলে, রায়ের ৬৬এ সেকশন অনুযায়ী এনআরসি-র তথ্য আপডেট রাখতে হবে। এনআরসি-তে অন্তর্ভুক্ত এবং বাদ পড়া ব্যক্তিদের তালিকা জেলা অফিসগুলিতে জমা রাখতে হবে। ৩১ অগস্টে অনলাইনে এনআরসি তালিকা প্রকাশ করতে হবে। উল্লেখ্য, এনআরসি-র চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশের সময়সীমা ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৩১ অগস্ট পর্যন্ত করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

কেন্দ্র এনআরসি-র তথ্য পুনরায় খতিয়ে দেখতে আবেদন জানায় সুপ্রিম কোর্টের কাছে। কেন্দ্রের যুক্তি, ‘অনুপ্রবেশকারীদের’ অনেকের নাম নথিভুক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে, কেন্দ্রের এই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। গত বছর ৩০ জুলাই এনআরসির খসড়া প্রকাশ করে অসম সরকার। সে রাজ্যের ৩.২৯ কোটির মধ্যে বাদ পড়ে প্রায় ৪০ লক্ষ নাগরিকের নাম। রাতারাতি প্রশ্নের মুখে তাঁদের নাগরিকত্ব। খসড়া প্রকাশের পর প্রবল বিক্ষোভের মুখে পড়ে বিজেপি শাসিত অসম সরকার। 

আরও পড়ুন- কাশ্মীরের মানুষের মতও শোনা প্রয়োজন, এই প্রসঙ্গে প্রথমবার মুখ খুললেন মনমোহন সিং

কেন্দ্র আশ্বস্ত করে, এই তালিকা চূড়ান্ত নয়। এনআরসি-তে বাদ পড়া নাগরিকদের নতুন করে নথি খতিয়ে দেখা হবে। তবে, গত ২৬ জুন আরও একটি খসড়া তালিকা প্রকাশ করা হয়, যেখানে দেখা গিয়েছে ১০২,৪৬২ জনের নাম বাদ পড়েছে। প্রথমে তাঁদের এনআরসি-তে অন্তর্ভুক্ত করানো হলেও বিভ্রান্তিকর নথি থাকায় পরে বাদ দেওয়া হয়।

.